পুঁজিবাজারে লেনদেনে সূচক বাড়ছে

0
86

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বাড়ার মধ্য দিয়ে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (৬ জানুয়ারি) লেনদেন শুরুর এক ঘণ্টা পর- অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-২১ সূচক ১১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮২ ও ২০৮০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৪৭ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭২টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টি কম্পানির শেয়ারের দর। সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি রবি, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, জিবিবি পাওয়ার, পাওয়ার গ্রিড, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, ক্রিস্টাল ইনস্যুরেন্স, বারাকা পাওয়ার ও সিটি ব্যাংক।

এর আগে ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ৫ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৬২৩ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৫৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ৬০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৪৪টি কম্পানির দর। দর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কম্পানির।