আন্তর্জাতিক

চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না: যুক্তরাষ্ট্রকে রাশিয়া


হংকং পরিস্থিতিতে চীনের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, চীন সরকার হংকংয়ের জন্য জাতীয় নিরাপত্তা আইন নামের যে বিল তৈরি করেছে সে বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের হুমকি আন্তর্জাতিক অঙ্গনে ওয়াশিংটনের গ্রহণযোগ্যতা নষ্ট করবে।

চীন বৃহস্পতিবার হংকংয়ে রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতা ও দেশদ্রোহ নিষিদ্ধ করে জাতীয় নিরাপত্তা আইন চালুর প্রস্তাব দিয়েছে এবং আইনটি পাসের চেষ্টা চালাচ্ছে। আইনটির পক্ষে যুক্তি তুলে ধরে চীনের নেতারা বলছেন, সন্ত্রাসের হুমকি মোকাবেলায় এ আইন খুবই প্রয়োজন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এ বিষয়ে একটি প্রতিবেদন পাঠিয়ে চীনকে হুমকি দিয়েছেন। পম্পেও শুক্রবার বেইজিংয়ের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলেন, চীন হংকংয়ের ব্যাপারে যে ‘একতরফা’ও ‘বৈরি’ আইন তৈরি করতে যাচ্ছে ওয়াশিংটন এর তীব্র নিন্দা জানাচ্ছে।

এ বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, হংকং নিয়ে যে বাগাড়ম্বর যুক্তরাষ্ট্র করছে তা সম্পূর্ণ চীনের অভ্যন্তরীণ বিষয়। তিনি আরও বলেন, এ বিষয়ে হস্তক্ষেপের যে চেষ্টা ওয়াশিংটন করছে তাতে অন্যান্য দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েন তৈরি করবে। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বাগাড়ম্বর নজিরবিহীন হলেও তা রাশিয়ার কাছে তা অপ্রত্যাশিত ছিল না।১৯৯৭ সালে ব্রিটিশদের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ নেয় চীন। হংকং চীনের একটি আধা স্বায়ত্বশাসিত অঞ্চল হলেও স্বাধীনতার দাবি উঠেছে। সেখানে বিক্ষোভও চলছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button