২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করল ইরান

0
97

ইসলামি প্রজাতন্ত্র ইরান ফোরদো পরমাণু স্থাপনায় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে। ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি আজ (সোমবার) বলেছেন, প্রেসিডেন্ট ড. হাসান রুহানির নির্দেশে ফোরদো স্থাপনায় ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি আরও বলেন, ফোরদো স্থাপনায় গ্যাস ঢোকানোর প্রস্তুতি সংক্রান্ত কাজ শুরু হয়েছে। আজই ইউরেনিয়াম হেক্সাফ্লোরাইড বা ইউএফসিক্স এর প্রথম ফলাফল হাতে আসবে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-কে জানানোসহ সব ধরণের নিয়ম মেনেই এ কাজ শুরু হয়েছে বলে তিনি জানান।

একতরফা মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে ইরানের জাতীয় সংসদে ‘স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান’ নামে যে বিল পাস হয়েছে তা বাস্তবায়নের অংশ হিসেবে প্রেসিডেন্ট এ সংক্রান্ত নির্দেশ জারি করেছেন বলে জানান ইরান সরকারের মুখপাত্র।

ইরান সরকার এর আগে বলেছে, জাতীয় সংসদে বিল পাস হওয়ার পর ইরানের সরকার এবং জাতীয় আণবিক শক্তি সংস্থা এটি বাস্তবায়ন করতে এখন বাধ্য।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএ স্বীকার করেছে যে, ইরান একটি চিঠির মাধ্যমে তার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

আইএইএ আরও বলেছে, রাতদিন ২৪ ঘন্টার জন্য সংস্থার পরিদর্শকরা ইরানে অবস্থান করছেন এবং তারা নিয়মিত ফোরদো পরমাণু স্থাপনা পরিদর্শন করেন। পার্সটুডে