অসহায় বৃদ্ধার পাশে দাঁড়ালেন ইউএনও পরিমল কুমার সরকার

0
86

এস এম মাসুদ রানা বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: হুদি মুর্মু দিনাজপুরের বিরামপুর উপজেলার বিনাইল ইউনিয়নে বিনাইল গ্রামে গন গনাহার পাড়ার স্বামী ও সন্তান হারা নিঃস্ব ৭০ বছরের বয়স্ক এক মহিলা।

অপরূপ বিরামপুর ফেইসবুক পেজে গত ২৫ ডিসেম্বর বড়দিনে অসহায় আদিবাসী হুদি মুর্মুর মানবেতর জীবনযাপন বিষয়ে এ.এস.এম তারেক এলিন এর তৈরি প্রতিবেদন পোস্ট করা হলে তৎক্ষণাৎ পাশে দাঁড়ান বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পরিমল কুমার সরকার।

১৯৭১ সালে এই বৃদ্ধা তাঁর স্বামীকে হারিয়েছে এবং নব্বইয়ের পর থেকে একমাত্র ছেলেও নিখোঁজ। এখন আপনজন বলে তাঁর কেউ নেই। প্রতিটি বড়দিনের আনন্দ তাঁর কাছে বেদনার। সহায়-সম্বলহীন এই আদিবাসীর দিন কাটে কখনও অনাহারে, কখনো মানুষের কাছে ভিক্ষা করে। নেই সরকারি কোন ভাতা কার্ডও।

অপরূপ বিরামপুর পেজের মাধ্যমে অসহায় হুদি মুর্মুর ছবি ও প্রতিবেদন উঠে আসলে নজরে আসে ইউএনও পরিমল কুমার সরকার এর এবং তাৎক্ষণিকভাবে উপজেলা সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় তাকে সরকারের গৃহীত পদক্ষেপ সামাজিক নিরাপত্তা নিশ্চিতকল্প কার্যক্রমের আওতাভূক্তর ব্যবস্থা করেন ইউএনও। ২ জানুয়ারি শনিবার উপজেলা পরিষদ অডিটোরিয়ামে জাতীয় সমাজসেবা দিবস ২০২১ উদযাপন অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবেদক এ.এস.এম তারেক এলিন এর মাধ্যমে হুদি মুর্মুকে ডেকে এনে চিকিৎসা ও উন্নয়ন সহায়তার জন্য তাঁর হাতে ৫ হাজার টাকার চেক এবং বয়স্ক ভাতা বহি তুলে দেয়া হয়।

ইউএনও পরিমল কুমার সরকার বলেন, হুদি মুর্মুর মতো অসহায় ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্য সরকার বদ্ধপরিকর।

“ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে সেবা ও সুযোগ প্রান্তজনে” প্রতিপাদ্যকে সামনে রেখে বিরামপুর উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে জাতীয় সমাজসেবা দিবস ২০২১ যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে ইউএনও পরিমল কুমার সরকার এর সভাপতিত্বে র‍্যালী ও আলোচনাসভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান খায়রুল আলম রাজু, ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম বানু, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাজুল ইসলাম, মোহনা টিভির প্রতিনিধি আকরাম হোসেন, নিউজ ডায়েরী বিডি ডটকম এর সম্পাদক মাহমুদুল হক মানিক, উপজেলা এনজিও ফোরামের সভাপতি এনামুল হক, উপজেলা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি চিত্তরঞ্জন পাহান, উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ সহ অনেকেই উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে উপজেলা সমাজকল্যাণ পরিষদ কর্তৃক হুদি মুর্মু সহ মোট ২৮ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রত্যেকের মাঝে ৫ হাজার টাকার চেক প্রদান করা হয় এবং সমাজসেবা অধিদফতরের ৩৯ টি কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হয়।