লাইফস্টাইল

ওজন কমাবে যে ৬টি ঠান্ডা খাবার


তৈলাক্ত, ভাঁজাপোড়া, মসলাযুক্ত খাবার পরিহার করতে হবে সুস্থ থাকতে হলে। সুস্থতার জন্য এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে ঠান্ডা জাতীয় এবং আরামদায়ক খাবার বেশি করে খেতে হবে বলে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সে নিচের ৬টি ঠান্ডা জাতীয় খাবার আপনার শরীর ঠান্ডা রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখবে। থাকবে শরীর সুস্থ।

এই আবহা্ওয়ায় ৬ খাবার খাদ্যতালিকায় রাখুন-

১. তরমুজ: মিষ্টি এবং সুস্বাদু এই ফলের পুরোটাই পানি এবং পুষ্টিতে ভরপুর। মিষ্টিজাতীয় কিছু খেতে চাইলে তরমুজ খেতে পারেন এটি আপনাকে চিনি খাওয়া থেকে বিরত রাখবে এবং গরমে প্রশান্তিতে শরীর জুড়াবে।

২. ডাবের পানি: গরম কমাতে এক গ্লাস ডাবের পানির বিকল্প কোনোকিছু নেই। এতে ইলেকটোলাইটে ভরপুর। এটি শরীর আর্দ্র রাখার পাশাপাশি শরীরে শক্তি জোগায়। এতে অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস।
৩.শশা: গরমকালের খাবার হিসেবে এটি বেশ জনপ্রিয়। সালাদ, জুস, পানীয়, রায়তা তৈরিতে এটি ব্যবহার করতে পারেন। শশার ৯৫ শতাংশ শুধু পানি। ১০০ গ্রাম শশায় মাত্র ৬ ক্যালোরি রয়েছে। এটি ডায়েটকারীদের জন্য চমৎকার খাবার।

৪. মিন্ট বা পুদিনা: গরম পতিরোধক দৈনন্দিন খাবার তৈরিতে এই পুদিনা ব্যবহার হয়। এটি শরীর সতেজ রাখার পাশাপাশি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি হজমক্রিয়ার উন্নতি ঘটায়। শীতল নিশ্বাসে সহায়তা করে।

৫. বসিল বীজ: ডেজার্টস এবং পানীয় তৈরিতে এই উপাদান ব্যবহৃত হয়। এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই বীজ ডায়াবেটিস এবং ত্বকের জন্য উপকারী।

৬. দই: এতে বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর যা হজমক্রিয়ার উন্নতি ঘটাতে সহায়ক। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সহায়তা করে।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button