আন্তর্জাতিক

লকডাউন তুলছে সৌদি আরব


করোনাভাইরাসের সংক্রমণ রোধে জারি করা লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে সৌদি আরব। মঙ্গলবার সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যেসব অঞ্চলে কারফিউ ছিল ৩১ মে থেকে উঠে যাবে। তবে মক্কা নগরীতে লকডাউন অব্যাহত থাকবে।

আরব নিউজ জানিয়েছে, কারফিউ উঠে গেলে ২৪ ঘণ্টার লকডাউন রবিবার থেকে শিথিল হবে। তবে রাত আটটা থেকে সকাল ছয়টা পর্যন্ত কড়াকড়ি থাকবে। মক্কা আগের মতোই ২৪ ঘণ্টার লকডাউনে থাকবে। এছাড়া মক্কার বাইরের সব মসজিদ খুলে দেয়ারও ঘোষণা দিয়েছে দেশটি।

২১ জুন থেকে ‘পুরোপুরি স্বাভাবিক’ অবস্থায় ফেরার আশা করছে সৌদি আরব। পরিস্থিতি অনুকূলে থাকলে ওই দিন থেকে মক্কার মসজিদে নামাজের অনুমতি মিলবে। কিন্তু তার আগে দেশটিতে সামাজিক দূরত্ব মেনে চলতে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। ৫০ জনের বেশি কোথাও জড়ো হওয়া যাবে না।

বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের পাশাপাশি দোকানপাটও খোলার অনুমতি দেয়া হয়েছে। তবে সেলুন, বিউটি পার্লার এবং খেলার মাঠ আগের মতোই বন্ধ থাকবে। উমরাহ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিতই থাকছে।

গত ২৩ মার্চ থেকে ২১ দিন দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন সৌদি বাদশা। পরে এ নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হয়।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, সৌদি আরবে এখন পর্যন্ত ৭৪ হাজার ৭৯৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ৩৯৯ জন মারা গেলেও সুস্থ হয়েছেন ৪৫ হাজার ৬৬৮ জন। এর মধ্যে সোমবারই দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৩৫ জন।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button