রাত ৪:২১ শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

গ্রাম পুলিশের বেতন-ভাতা বাড়ানো হবে : অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৯, ২০১৭ , ৪:৫২ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়,নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, গ্রাম পুলিশের বেতন-ভাতা ২০২০ সালে আবার বাড়ানোর পরিকল্পনা রয়েছে। আজ সংসদে সরকারি দলের মো. শফিকুল ইসলাম শিমুলের মনোযোগ আর্কষণ নোটিশের জবাবে অর্থমন্ত্রী আরো বলেন, ২০১৫ সালের পর তাদের বেতন-ভাতা আর বাড়ানো হয়নি।

তিনি বলেন, গ্রাম পুলিশদের বেতন-ভাতা বাবদ সাধারণ মঞ্জুরি খাতে ২০১৭-১৮ অর্থবছরে বরাদ্দের পরিমাণ বৃদ্ধি করে ১৩৫ কোটি টাকা করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, স্থানীয় সরকারের সর্বশেষ তথ্য অনুসারে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪ হাজার ৪৪৫। প্রত্যেক ইউনিয়নে একজন দফাদার ও ৯ জন মহল্লাদারের সমন্বয়ে গ্রাম পুলিশ রয়েছে। সে হিসেবে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজার ৪৫০ জন। মহল্লাদারের নাম আগে ছিল চৌকিদার।

তিনি বলেন, গ্রাম পুলিশদের বেতন-ভাতার মধ্যে ৫০ শতাংশ সরকার দেয় এবং ৫০ শতাংশ ইউনিয়ন পরিষদ দেয়।

সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানো হয়েছে ২০১৬ সালে। কিন্তু গ্রাম পুলিশের বেতন-ভাতা ২০১৫ সালে বাড়ানো হয়েছে। এরপর আর বাড়ানো হয়নি। ২০২০ সালে আবার বাড়ানো হবে। তবে সরকার চাইলে আগেও বিবেচনা করতে পারে।

অর্থমন্ত্রী বলেন, ২০১৬ সালের ২৬ জানুয়ারি অবসরপ্রাপ্ত গ্রাম পুলিশদের অনুদান হিসেবে দফাদারদের ৬০ হাজার টাকা ও মহল্লাদারদের ৫০ হাজার টাকা করে দেয়া হয়েছে। যার ৫০ শতাংশ সরকারের কোষাগার থেকে দেয়া হচ্ছে।

মুহিত বলেন, এছাড়া দফাদার ও মহল্লাদারদের উৎসবভাতা প্রদান করা হয়। গ্রাম পুলিশদের কেউ চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে তার পরিবারকে মৃত্যুভাতা দেয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

Comments

comments