আন্তর্জাতিক

ঈদের দিনেও বিক্ষোভে উত্তাল হংকং


প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) দুর্ভাবের মধ্যেই আবারও বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হংকং।

সোমবার ঈদের দিনেও চীনের নতুন সুরক্ষা আইন বাস্তবায়নের পরিকল্পনার বিরোধিতা করে শহরের বিভিন্ন রাস্তায় নেমে আসেন এক হাজারের বেশি বিক্ষোভকারী। তাদের লক্ষ্য করে রাবার বুলেট, টিয়ার গ্যাস ও জলকামান নিক্ষেপ করেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় দুই পক্ষের সংঘর্ষে মুহূর্তেই রণক্ষেত্রে রূপ নেয় হংকংয়ের রাজপথ। আহত হন অনেক বিক্ষোভকারী। বেশ কয়েকটি দোকানপাটে আন্দোলনকারীরা ভাঙচুর চালায় বলে অভিযোগ ওঠে।

এর আগে রোববার (২৪ মে ) হংকং শহরের ব্যস্ততম কজওয়ে বে এবং ওয়ান চাই এলাকায় সমবেত হন বিক্ষোভকারীরা। তারা সরকারি বিরোধী স্লোগান দিতে থাকেন এবং ব্যানার উড়াতে থাকেন। খসড়া ওই আইন সম্পর্কে ২৫ বছর বয়সী ভিনসেন্ট বলেন, সরকারের বিরোধিতা করে কথা বললে বা কিছু প্রকাশ করলে তাকেই অপরাধী বানানো হতে পারে এ প্রস্তাবিত আইনে। তাই মুখে মাস্ক পরে বিক্ষোভে নেমে পড়েন কয়েক হাজার গণতন্ত্রপন্থী।

চীনের এ পরিকল্পনার নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি এ আইনকে হংকংয়ের স্বাধীনতার মৃত্যুঘণ্টা বলে আখ্যায়িত করেছেন। গভীর উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেন, অস্ট্রেলিয়া ও কানাডা। এমনিতেই ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্য-বিরোধ এবং করোনা মহামারি নিয়ে সম্পর্কে টান টান উত্তেজনা বিরাজ করছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button