কনকনে শীত, বিপর্যস্থ জনজীবন

0
82

সারাদেশেই জেঁকে বসেছে শীত। দেশের অধিকাংশ অঞ্চলে চলছে শৈত্যপ্রবাহ। প্রতিদিনই কমছে তাপমাত্রা। দিনের বেলা সূর্যের আলো থাকলেও উত্তরের বাতাসের কারণে কমছে না শীতের তীব্রতা। আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বার্তায় বলা হয়েছে, শনিবার (১৯ ডিসেম্বর) ঢাকার তাপমাত্রা শুক্রবারের চেয়ে তিন ডিগ্রি কমে গিয়েছে। এদিন ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, ঢাকার তাপমাত্রা আগামি কয়েকদিনে আরও কমে যেতে পারে। সেই সঙ্গে দেশের অধিকাংশ অঞ্চলে তাপমাত্রা ব্যাপক হারে কমতে শুরু করেছে। দিনের আলো কমে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে শুরু করছে তীব্র শীত। উত্তরের হিমেল হাওয়ায় বিপর্যস্থ জনজীবন। এদিকে দেশের উত্তরাঞ্চলেও কমতে শুরু করেছে তাপমাত্রা। শৈতপ্রবাহ ও কনকনে শীতে বিপাকে পড়েছে ছিন্নমুল মানুষ।

ঢাকার আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের অধিকাংশ জেলার ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। জেলাগুলো হলো- টাঙ্গাইল, ফরিদপুর, শ্রীমঙ্গল, যশোর, কুষ্ঠিয়া, ঝিনাইদহ, যশোর,. মাগুরা, চুয়াডাঙ্গা, নড়াইল, শরিয়তপুর, খুলনা, বরিশাল, ভোলা, রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ, মানিকগঞ্জ, পাবনা। শৈত্যপ্রবাহ চলাকালে এসব জেলার গড় তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে।