দেশজুড়ে

হরগজ কেন্দ্রীয় ঈদগাহ ও কবরস্থান মাঠ, এমন শূন্যতা কেউ দেখেনি আগে


মোহাম্মদ জহিরুল ইসলাম, মানিকগঞ্জ জেলা প্রতিনিধি : মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার হরগজ ইউনিয়নের ঐতিয্যবাহী হরগজ কেন্দ্রীয় ঈদগাহ ও কবরস্থান মাঠ । এই মাঠের মূল বৈশিষ্ট্য এক গ্রাম এক ইউনিয়নের জন্য একটি ঈদগার মাঠ। যেখানে ঈদের নামাজ আদায় করে পুরো এলাকার মানুষ। কিন্তু সারাবিশ্ব সহ বাংলাদেশের করোনার প্রভাবে মানুষের জীবন আজ গৃহবন্দি হয়ে আছে। সেই সাথে প্রতিটি ধর্মের মানুষের সকল ধর্ম পালিত হচ্ছে অকল্পনীয় ভাবে। যে জন্য অবিশ্বাস্য এক নিস্তব্ধতার মুহূর্ত দেখা গেল সুনামধন্য এই মাঠে। এমন শূন্যতা কেউ দেখেনি আগে কখনোই ।

হাজার মানুষের পদচারণায় মুখরিত থাকে এই ময়দান। তবে এবার এই ঈদ ইতিহাসের নতুন সাক্ষী হয়ে থাকলো হরগজ বাসীর কাছে ।

তবে সরকারের নিদর্শনা মতে সামাজিক দুরত্ব বজায় রেখে ধর্মপ্রাণ হরগজ গ্রামের মুসলমানগণ প্রায় ২৬টি মসজিদে ঈদের নামাজ আদায় করে।

স্থানীয় এলাকার কয়েক জনের সাথে কথা হয়। তাদের মধ্যে বিপ্লব হোসেন মাস্টার বলেন, ঈদের নামাজ ঈদগাহর মাঠে পড়লে যে মানুষিক শান্তি পাই, সকল বন্ধু দের সাথে দেখা হয় তা আজ হল না। তবেও আল্লাহর কাছে লাখো শুকরিয়া জানাই ঈদের নামাজ পড়তে পাড়ছি বলে।

এদিকে এই ঈদগাহর মাঠকে কেন্দ্র করে অনেক মানুষ বসে বিভিন্ন ধরনের খাবার কিনবা খেলনার দোকান নিয়ে। কিন্তু সেই সকল মানুষের আজ আয় সম্পর্ণ ভাবে বন্ধ।

তবে মসজিদে ঈদের নামাজ আদায় করে অনেক মানুষকে দেখা গেছে কেন্দ্রীয় কবরস্থান জিয়ারত করতে। সেই সাথে নামাজ শেষে সকল মানুষের একটাই দোয়া ছিল আল্লাহ যেন খুব দ্রুত এই করোনার মহামারী থেকে আমাদের দেশ সহ সারাবিশ্ব রক্ষা পায়।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button