যুক্তরাষ্ট্রে মডার্নার টিকা অনুমোদনের সুপারিশ বিশেষজ্ঞ দলের

0
84

ফাইজার-বায়োএনটেকের পর এবার মডার্নার তৈরি নভেল করোনাভাইরাসের ভ্যাকসিনের জরুরি অনুমোদন দেওয়ার সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের একটি বিশেষজ্ঞ দল। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। মার্কিন বিশেষজ্ঞ দলের পরামর্শ মেনে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা-এফডিএ মডার্নার ভ্যাকসিনকে শিগগিরই অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে। আর তা হলে, আগামী সপ্তাহে দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে মডার্নার টিকার জরুরি প্রয়োগ শুরু করবে যুক্তরাষ্ট্র।

এফডিএর উপদেষ্টা প্যানেল গতকাল বৃহস্পতিবার ২০-০ ভোটে মডার্নার ভ্যাকসিনের জরুরি প্রয়োগের পক্ষে রায় দেয়। প্যানেলের একজন সদস্য ভোটদানে বিরত থাকেন। উপদেষ্টা প্যানেল মনে করছে, ১৮ থেকে তদূর্ধ্ব বয়সীদের মডার্নার ভ্যাকসিন প্রয়োগে ঝুঁকি বা পার্শ্বপ্রতিক্রিয়ার চেয়ে উপকারিতা অনেক বেশি। এই একই উপদেষ্টা কমিটি গত সপ্তাহে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা প্রয়োগের সুপারিশ করেছিল। যার ভিত্তিতে যুক্তরাষ্ট্রে ফাইজারের করোনা টিকার জরুরি প্রয়োগ শুরু হয়েছে। একইভাবে মডার্নার টিকাও যুক্তরাষ্ট্রে অনুমোদনের পথে রয়েছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে মডার্নার ভ্যাকসিন নিরাপদ ও ৯৪ শতাংশ কার্যকর বলে রায় দিয়েছিল যুক্তরাষ্ট্র। মর্ডানার কাছ থেকে ২০ কোটি ভ্যাকসিন কিনছে যুক্তরাষ্ট্র। এফডিএর সবুজ সংকেত পাওয়ামাত্রই ৬০ লাখ ভ্যাকসিন সরবরাহ করতে প্রস্তুত রয়েছে মডার্না।

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের সঙ্গে মডার্নার ভ্যাকসিনের গুণগত মান ও কার্যকারিতার খুব একটা ফারাক নেই। তবে মডার্নার ভ্যাকসিন সংরক্ষণ করা তুলনামূলক সহজ। সাধারণ ফ্রিজের মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভ্যাকসিনটি সংরক্ষণ করা যায়।

অন্যদিকে, ফাইজারের টিকা সংরক্ষণে প্রয়োজন হয় মাইনাস ৭৫ ডিগ্রি সেলসিয়াস। তাই, ফাইজারের টিকা পরিবহণ ও সরবরাহ করা কিছুটা কঠিন। বিশ্বের যেকোনো দেশের তুলনায় যুক্তরাষ্ট্রে কোভিড-১৯-এ আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশি। দেশটিতে চলতি সপ্তাহের শুরু দিকে করোনায় মোট মৃতের সংখ্যা তিন লাখ ছাড়িয়ে যায়।