মির্জা ফখরুল হাটে বিক্রি হওয়া একজন রাজনীতিবিদ : তথ্যমন্ত্রী

0
88
ফাইল ছবি

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ‘রাজনীতির হাটে বিক্রি হওয়া একজন রাজনীতিবিদ’ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আজ মঙ্গলবার সচিবালয়ে ফ্রান্সের রাষ্ট্রদূত জ্যাঁ মারি সুহর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

জিয়াউর রহমানের আমল থেকে ব্রিজ নির্মাণসহ উন্নয়ন শুরু হয়েছে- মির্জা ফখরুলের এমন মন্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ব্রিজ নির্মাণ তো মোঘল-সুলতানি আমল থেকে শুরু হয়েছে। জিয়াউর রহমানের আমলে ফখরুল সাহেবদের মতো নেতাদের কেনাবেচা হয়েছে। জিয়াউর রহমানের আমলে যারা দলছুট রাজনীতিবিদ তাদের হাট বসত, সেই হাটে অনেকে বিক্রি হয়েছেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেবও রাজনীতির হাটে বিক্রি হওয়া একজন রাজনীতিবিদ।

সেই সময় একটি ধনিক শ্রেণি তৈরি করা হয়েছিল, ব্যাংক লুটেরা শ্রেণি তৈরি করা হয়েছিল। তখন বিএনপি-সমর্থিত ব্যবসায়ীদের, বিএনপি নেতাদের ব্যাংকে লোন দেওয়া হয়েছে, যে লোন শোধ করা হয়নি। লোন দেওয়াই হতো এই লোন শোধ করতে হবে না, সেই মানুষদের তারা লোন দিত। অর্থাৎ লুটপাট শুরু হয়েছিল জিয়াউর রহমানের আমলে। আর সেই লুটপাট ষোলকলায় পূর্ণ হয়েছে খালেদা জিয়ার আমলে।

অপর এক প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, ‘যারা নিজের জন্মের তারিখ বদলে দিয়ে ১৫ আগস্ট কেক কাটে, তাদের সঙ্গেও সরকার বসেছে, শেখ হাসিনা বসেছে। যারা সরকারকে প্রতিদিন টেনে নামিয়ে ফেলার হুমকি দেয়, প্রেসক্লাবের সামনে, নয়াপল্টনে, তাদের সঙ্গেও আমরা বসেছি। সুতরাং যারা ভাস্কর্য ইস্যুতে বিরুপ মন্তব্য করছে তাদের সঙ্গে সরকার বসতেই পারে।’

তথ্যমন্ত্রী বলেন, দেশের সংস্কৃতি, ঐতিহ্যের অংশ হলো ভাস্কর্য। বিভিন্ন দেশে ভাস্কর্য আছে। সৌদি আরব থেকে শুরু করে, সৌদি আরবের বাদশাহর ভাস্কর্য আছে। সৌদিতে ভাস্কর্যের মিউজিয়াম আছে। ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানে কায়েদে আজমের ভাস্কর্য আছে। ইসলামিক প্রজাতন্ত্র বিপ্লবের মাধ্যমে প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে ইরানে। সেখানে ইরানি বিপ্লবী নেতা আয়াতুল্লাহ খামেনির ভাস্কর্য আছে। সুতরাং এখানে যুগ যুগ ধরে ভাস্কর্য নির্মাণ হয়েছে। ভাস্কর্য যুগ যুগ ধরে ছিল, আছে, থাকবে। সুতরাং বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ হবেই।