জাপানে ছড়িয়ে পড়ছে বার্ড ফ্লু

0
83

নতুন নতুন ফার্মে ছড়িয়ে পড়ছে জাপানের সবচেয়ে ভয়াবহ বার্ড ফ্লু। এতে দেশটির ৪৭টি এলাকার শতকরা প্রায় ২০ ভাগ এই ফ্লুতে সংক্রমিত হয়েছে। আক্রান্ত হয়ে অধিক পরিমাণ মৃত্যুর পর কর্মকর্তারা ফার্মগুলোর আরো হাঁস-মুরগি মেরে ফেলার নির্দেশ দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, এভিয়েন ইনফ্লুয়েঞ্জা জাপানের শিগার হিগাশিওমি শহরে একটি ডিম উৎপাদনকারী ফার্মে শনাক্ত হয়। এরপর সেখানে প্রায় ১১ হাজার হাঁস-মুরগি মেরে তা মাটিচাপা দেয়া হবে। অন্যদিকে কাগাওয়া অঞ্চলেও এই সংক্রমণ দেখা দিয়েছে। দেশটির কৃষি মন্ত্রণালয় সোমবার বলেছে, গত মাসে সেখানে এই সংক্রমণ দেখা দেয়।

উল্লেখ্য, জাপানে এবং প্রতিবেশী দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংগঠন এফএও’র মতে, এই ভাইরাস বিশ্বের পোল্ট্রি খাতে মহামারির মতো দেখা দিয়েছে। এই সংক্রমণ এশিয়ায় বিস্তার ঘটছে। এফএও’র পশু স্বাস্থ্য বিষয়ক সিনিয়র কর্মকর্তা মাধুর ঢিঙ্গরা বলেছেন, সম্প্রতি কোরিয়ায় যে ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে, জাপানের ভাইরাসের জেনেটিক গঠন তার খুব কাছাকাছি। এর অর্থ হলো বর্তমানে এ ধরনের দুটি ভাইরাস দেখা দিয়েছে এশিয়ার পূর্বাঞ্চলে এবং ইউরোপে। এগুলো হলো এইচ৫এন৮ এবং এইচপিএআই।

এ অবস্থার প্রেক্ষিতে পোল্ট্রি ফার্মগুলোতে নজরদারি বাড়ানোর জন্য আফ্রিকার স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষকে সতর্ক করেছে এফএও। জাপানে এরই মধ্যে ৪৭টি অঞ্চলের মধ্যে ১০টিতে সংক্রমণ দেখা দিয়েছে। এরপর সেখানে ৩০ হাজার পোল্ট্রির প্রাণিকে মেরে ফেলা হয়েছে। যা রেকর্ড সংখ্যক।