স্বাস্থ্য

বেক্সিমকোর রেমডিসিভিরের দাম হতে পারে ৬ হাজার টাকা

  • 38
    Shares

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় বাংলাদেশেও ব্যবহৃত হবে মার্কিন কোম্পানি গিলিয়েড সায়েন্সেস উদ্ভাবিত ওষুধ রেমডিসিভির।ঔষধ প্রশাসন অধিদপ্তর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও স্কয়ার ফার্মাসিউটক্যালসসহ ৬ কোম্পানিকে ওষুধটি উৎপাদনের অনুমতি দিয়েছে। এর মধ্যে বেক্সিমকো ফার্মা চলতি মে মাসেই ওষুধটির পরীক্ষামূলক উৎপাদন শুরু করবে বলে জানা গেছে।

মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স বেক্সিমকোর রেমডিসিভির নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে । তার বরাত দিয়ে মার্কিন সংবাদপত্র নিউইয়র্কটাইমসও প্রকাশ করেছে সেটি।

প্রতিবেদনে বলা হয়, বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা তাদেরকে নিশ্চিত করেছেন, কোম্পানিটি চলতি মাসেই রেমডিসিভিরের পরীক্ষামূলক উৎপাদনে যাচ্ছে।

ইবোলা ভাইরাসের চিকিৎসা ব্যবহৃত রেমডিসিভির করোনাভাইরাসের চিকিৎসায়ও সমান কার্যকর বলে দাবি করেছে গিলিয়েড সায়েন্সেস। এক সমীক্ষায় এর স্বপক্ষে যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে বলে জানায় কোম্পানিটি। যদিও তার আগে বিজ্ঞান সাময়িকী ল্যানসেট অপর এক সমীক্ষার বরাতে জানিয়েছিল, করোনার চিকিৎসায় রেমডিসিভিরের বিশেষ কোনো কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়নি। রেমডিসিভিরের কার্যকারিতা নিয়ে নানামুখী আলোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (FDA) গত সপ্তাহে করোনার চিকিৎসায় ওষুধটি ব্যবহারের অনুমতি দেয়।

এফডিএ’র অনুমোদনের দুই দিনের মাথায় বাংলাদেশে ৬ কোম্পানিকে রেমডিসিভির উৎপাদনের অনুমতি দেওয়া হয়।

রাব্বুর রেজা জানান, তাদের উৎপাদিত রেমডিসিভিরের মূল্য হতে পারে এক ছোট শিশি ৫ হাজার থেকে ৬ হাজার টাকা। করোনায় আক্রান্ত একজন রোগীর চিকিৎসায় ৫ থেকে ১১ শিশি রেমডিসিভির লাগতে পারে।

সে হিসেবে একজন করোনা রোগীর চিকিৎসায় শুধু রেমডিসিভিরের জন্য ৩০ হাজার টাকা থেকে ৬৬ হাজার টাকা পর্যন্ত ব্যয় হতে পারে।

রাব্বুর রেজা বলেন, আমাদের স্টাডি শেষ হলে বুঝতে পারব একজন রোগীর জন্য ঠিক কতটুকু ওষুধ প্রয়োজন হবে।

বেক্সিমকোর এই কর্মকর্তা আশা করেন, ওষুধটির দাম আরও কমিয়ে আনতে বাংলাদেশ সরকারকে তারা পাশে পাবেন।

এই মাসে উৎপাদন শুরু হওয়া ওষুধগুলো প্রাথমিকভাবে দেশীয় চাহিদা মেটানোর জন্য ছাড়া হবে বলে তিনি জানান।

বেক্সিমকোর ওই কর্মকর্তা জানান, রেমডিসিভিরের কাঁচামাল আমদানি করা হবে চীন থেকে। ইতোমধ্যে সেদেশের একটি প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে চুক্তি হয়েছে। ওই চুক্তির্ আওতায় আমদানি করা কাঁচামালে ১ লাখ শিশি রেমডিসিভির উৎপাদন করা যাবে।

যুক্তরাষ্ট্রে রেমডিসিভির উৎপাদনকারী কোম্পানি গিলিয়েড সায়েন্সেস সরকারকে ২ লাখ শিশি পর্যন্ত রেমডিসিভির বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা দিয়েছে। তারা বলেছে, রেমডিসিভির নিয়ে তারা কোনো মুনাফা করতে চায় না, বরং জাতির এই বিপর্যয়ে পাশে থাকতে চায়। তবে বাংলাদেশে বেক্সিমকো বা অন্য কোনো কোম্পানি কোনো রেমিডসিভির বিনামূল্যে সরকার বা দরিদ্রদের সরবরাহ করবে কি-না তা সে বিষয়ে এখনো মুখ খুলেনি।


  • 38
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button