আন্তর্জাতিক

ভারতের সীমান্ত ঘেঁষে ৮০টি চীনা তাঁবু, নতুন সংঘাতের আশংকা


গত কয়েকদিন ধরে লাদাখের সীমান্তের কাছে তৈরি হয়েছে উত্তেজনা। চীন সেনা ক্রমশ ঘাঁটি গাড়ছে ভারতের সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে। এবার প্রকাশ্যে এল সেই স্যাটেলাইট ইমেজ। আর তাতে দেখা যাচ্ছে একাধিক জায়গায় তাঁবু খাঁটিয়েছে চীনের সৈন্যবাহিনী।

এবিপি নিউজে প্রকাশিত সেই ছবি ও রিপোর্ট অনুযায়ী, অন্তত ৮০টি চীনা তাঁবু দেখা যাচ্ছে গালোয়ান ভ্যালির কাছে। তাদের সঙ্গে বেশ কিছু মেশিন পত্র আছে বলেও মনে করা হচ্ছে, যা দিয়ে বাংকার তৈরি করা যেতে পারে। এসব দেখে অনুমান করা হচ্ছে ভারত-চীন সীমান্তে তৈরি হওয়া এই নতুন সংঘাত এখনও শেষ হবে না।

সংখ্যায় কম হলেও বেশ কিছু ভারতীয় সেনার তাঁবুও দেখা যাচ্ছে ওই অঞ্চলে। তবে দুই দেশের সেনার ক্যাম্পের মধ্যে বেশ কিছুটা দূরত্ব রয়েছে। Australian Strategic Policy Institute -এর এক সদস্য ওই স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে বলে দাবি ওই সংবাদমাধ্যমের।

কিছুদিন আগে প্রথমে প্যাংগং তোসো লেক ও পরে গালোয়ান ভ্যালিতে চীনের সেনা পাঠানোর খবর প্রকাশ্যে আসে। শোনা যাচ্ছে, ওই গালোয়ান ভ্যালিতে আরও বেশি চীনা সৈন্যের আনাগোনা বাড়ছে। গত দু’সপ্তাহে ওই এলাকায় অন্তত ১০০ টা তাঁবু লাগানো হয়েছে বলে সূত্রের খবর।

এই টানাপোড়েনে ক্রমশ উত্তেজনা বাড়ছে বিশ্বের সর্বোচ্চ সীমান্তের এলএসি (লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল) জুড়ে। এর আগে তিনটি পেট্রলিং নৌকা মোতায়েন রাখত চীন। এখন সেই সংখ্যা তিন গুণ বেড়ে গিয়েছে। একই সংখ্যক পেট্রলিং নৌকা রাখা শুরু করেছে নয়াদিল্লিও।

এদিকে ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত একটি রিপোর্ট বলছে, সম্প্রতি ভারতীয় সেনা ও কয়েকজন আইটিবিপি জওয়ানকে আটকও করেছিল চীন। পরে তাদের ফিরিয়ে দেওয়া হয়, অস্ত্রশস্ত্রও ফেরত দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমকে একটি সূত্র জানিয়েছে যে কিছুক্ষণের জন্য আটক করা হয়েছিল তাদের।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button