করোনায় আক্রান্ত হয়ে প্লাজমা থেরাপি নিলেন হা-মীমের আজাদ

0
123

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন হা-মীম গ্রুপের কর্ণধার ও ব্যবসায়ী নেতা এ কে আজাদ। আর এই রোগের চিকিৎসায় প্লাজমা থেরাপি নিয়েছেন তিনি। নির্ভরযোগ্য সূত্রে এই তথ্য জানা গেছে।

একে আজাদ কবে করোনায় আক্রান্ত হয়েছেন তা জানা যায়নি।তবে গত ২০ মে সম্মিলিত সামরিক হাসপাতালে একে আজাদের শরীরে প্লাজমা দেওয়া হয়। তিনি দেশে প্লাজমা থেরাপি দেওয়া প্রথম দু’জনের একজন বলে জানা গেছে।

উল্লেখ, মানুষের রক্তের জলীয় অংশকে বলা হয় প্লাজমা বা রক্তরস।রক্তের মধ্যে প্রায় ৫৫ ভাগই থাকে হলুদাভ রঙের এই প্লাজমা।করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে যারা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন,তাদের শরীরে এক ধরণের অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতার তৈরি হয়।

তাদের শরীর থেকে প্লাজমার মাধ্যমে সংগ্রহ করা এই অ্যান্টিবডি যদি করোনাভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির শরীরে প্রয়োগ করা হয়, তখন তার শরীরের সেই অ্যান্টিবডি বা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। তখন তিনিও সুস্থ হয়ে ওঠেন।বিভিন্ন দেশে প্লাজমা থেরাপিতে মোটামুটি ভাল ফল পাওয়া গেছে বলে।

দেশে পরীক্ষামূলকভাবে প্লাজমা থেরাপি দিতে স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত কমিটির সদস্য ওই চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঢাকা মেডিকেলে প্রথম সংগ্রহ করা দুই ব্যাগ প্লাজমার এক ব্যাগ দেওয়া হয়েছে একে আজাদকে।

গত সপ্তাহে প্রথম বাংলাদেশে প্লাজমা থেরাপি শুরু হয়।হা-মীম গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠি। এই গ্রুপের মূল ব্যবসা তৈরি পোশাক। তবে বস্ত্র, প্যাকেজিং, পাট, চা, রসায়ন, পরিবহন, ব্যাংকিং, বীমা ও গণমাধ্যসহ বিভিন্ন খাতে গ্রুপটির বিনিয়োগ রয়েছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান এ কে আজাদ ব্যাংকটির একজন প্রধান উদ্যোক্তা।তিনি তালিকাভুক্ত বীমা কোম্পানি সোনার বাংলা ইন্স্যুরেন্সেরও উদ্যোক্তা।

বেসরকারি টেলিভিশন স্টেশন চ্যানেল ২৪ এবং দৈনিক সমকাল আজাদের মালিকানাধীন টাইমস মিডিয়া লিমিটেডের দুটি প্রতিষ্ঠান।ব্যবসায়ী নেতা একে আজাদ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ চেম্বারসহ বেশ কিছু সংগঠনে নেতৃত্ব দিয়েছেন।এ কে আজাদ দেশে সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াবের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।অর্থসূচক