বিশেষ প্রতিবেদন

সেরে উঠতে কতদিন লাগতে পারে?


নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পৃথিবী এখন বিপর্যস্ত। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এর মাঝে সেরেও উঠছে অনেকে। এরই মধ্যে আক্রান্ত হওয়ার পর বিশ্বব্যাপী ১০ লাখের বেশি মানুষ কভিড-১৯ থেকে সেরে উঠেছে। যদিও সেরে উঠতে যে সময় লাগে তা ভিন্ন হতে পারে।

বেশির ভাগ ক্ষেত্রেই রোগীদের মাঝে দেখা যায় মৃদু উপসর্গ। সেক্ষেত্রে আক্রান্তের সেরে উঠতে এক সপ্তাহ বা তার চেয়ে একটু বেশি সময় লাগছে। তবে কোনো কোনো ক্ষেত্রে আক্রান্তের অবস্থা খুবই খারাপ হচ্ছে, এমনকি সেরে উঠতে এক বছরের বেশি সময়ও লাগতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে অবশ্য এর আগে বলা হয়েছিল, সাধারণ উপসর্গের ক্ষেত্রে করোনামুক্ত হতে দুই সপ্তাহের মতো সময় লাগে। অন্যদিকে যাদের অবস্থা একটু বেশি খারাপ তাদের ক্ষেত্রে সেটি তিন থেকে ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে।

যুক্তরাজ্যের একটি গবেষণা বলছে, ধূমপান বন্ধ করা, মদ্যপানের অভ্যাস ত্যাগ করা, অনেক বেশি শরীরচর্চা করা এবং ওজন নিয়ন্ত্রণ করা এক্ষেত্রে পার্থক্য গড়ে দিতে পারে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কভিড-১৯-এর ক্ষেত্রে লক্ষণগুলো একেক দিন একেকভাবে সামনে আসে। আমাদের শরীরের প্রতিরোধ ব্যবস্থা এ ভাইরাসের সঙ্গে পরিচিত না হওয়ার কারণে এটি ঘটছে। একদিন হয়তো একটু ভালো লাগল, আবার অন্যদিন পরিস্থিতির অবনতি ঘটতে পারে। সাধারণ ফ্লুর চেয়ে এটিকে আগে থেকে অনেক কম অনুমান করা যায়।

কভিড-১৯ বিভিন্ন মেয়াদে আপনার শরীরে ভর করে থাকতে পারে। সেক্ষেত্রে কাজে ফেরার সেরা সময় কোনটি? বিশেষজ্ঞ মত হচ্ছে একবার নেগেটিভ এলেই স্বাভাবিক জীবনযাপনে ফেরা যাবে না। ন্যূনতম দুবার টেস্ট করার পর যদি নেগেটিভ ফল আসে তবেই কাজে ফেরা যাবে।

বিবিসি, ফোর্বস


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button