আইসিসির নতুন চেয়ারম্যান গ্রেগ বারক্লে

0
88

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)’র নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লে। পাকিস্তানের ইমরান খাজাকে পেছনে ফেলে স্বতন্ত্র নির্বাচনে জয়ী হয়েছেন তিনি। এর মধ্য দিয়ে শশাঙ্ক মনোহারের পর ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির দ্বিতীয় স্বাধীন চেয়ারম্যান হলেন বারক্লে।

ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে হওয়া এ নির্বাচনে দুইবার ভোটিং হয়েছে। প্রথমবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের ভোট পাননি বারক্লে। তবে দ্বিতীয়বার বারক্লেকে ভোট দেয় প্রোটিয়ারা। এতেই কাঙ্ক্ষিত ১১টি ভোট পূরণ হয়েছে বারক্লের।

নির্বাচনের নিয়মে বলা ছিল, ১৬ ভোটের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশ (১১ ভোট) ভোট পেয়ে জয়ী হতে হবে। যে কারণে প্রথম দফার ভোটে ১০-৬ ব্যবধানে এগিয়ে থেকেও বিজয়ী হননি বারক্লে। পরে দ্বিতীয় দফায় দক্ষিণ আফ্রিকার ভোট পেয়ে আইসিসি চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।

গত জুলাইয়ে শশাঙ্ক মনোহার দায়িত্ব থেকে পদত্যাগের পর আইসিসির অন্তর্বর্তীকালীন চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন ইমরান খাজা। এবার তার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন গ্রেগ বারক্লে।

পেশাগতভাবে একজন আইনজীবী হলেও ২০১২ সাল থেকে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক পদে রয়েছেন গ্রেগ বারক্লে। সবশেষ কিউই বোর্ডের প্রধানও ছিলেন তিনি। তবে এখন স্বাধীনভাবে আইসিসির দায়িত্ব গ্রহণ করায় নিউজিল্যান্ডের পদ ছাড়তে হবে তাকে।

আইসিসির বড় দায়িত্ব পেয়ে বারক্লে বলেছেন, ‘আইসিসির চেয়ারম্যান নির্বাচিত হওয়া অনেক বড় সম্মানের ব্যাপার। আমাকে সমর্থন দেওয়ায় আইসিসির অন্যান্য পরিচালকদের ধন্যবাদ জানাই। আশা করি আমরা সবাই একসঙ্গে মিলে ক্রিকেটকে আরও ভালো অবস্থানে নিতে পারব।’

ইমরান খাজাকে ধন্যবাদ জানিয়ে বারক্লে বলেন, ‘অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় ইমরান খাজাকে ধন্যবাদ জানাতে চাই। কঠিন সময়ে শক্ত হাতে হাল ধরেছেন তিনি। ভবিষ্যতেও তার সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করে যাবো।’