রাত ৪:১৩ বৃহস্পতিবার ১৪ই নভেম্বর, ২০১৯ ইং

রামপাল বিদ্যুৎ প্রকল্প বিষয়ে আপত্তি তুলে নিয়েছে ইউনেস্কো

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৬, ২০১৭ , ৫:৩৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়,নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

রামপাল বিদ্যুৎ প্রকল্পের ব্যাপারে তাদের দেওয়া আগের আপত্তি তুলে নিয়েছে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সোমবার পোল্যান্ডের ক্রাকাউয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪১তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় ওয়ার্ল্ড হেরিটেজের ঝুঁকির তালিকা থেকে সুন্দরবনের নাম বাদ দেয়া হয়।

ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ২১ সদস্য ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় কোন দেশের কোন সাংস্কৃতিক বা প্রাকৃতিক স্থান অন্তর্ভূক্ত হবে, অন্তর্ভূক্ত তালিকার মনিটরিং ও কোন দেশের কোন ঐতিহ্য ঝুঁকিতে থাকলে তার তালিকা তৈরি করে।

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রমের নেতৃত্বে আন্ত:মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশের অবস্থান তুলে ধরার জন্য সভায় অংশ নিয়েছেন।

ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী কমিটির সিদ্ধান্তকে স্বাগত জানান এবং বাংলাদেশ সরকারকে অর্থনৈতিক উন্নয়ন ও ঐতিহ্য সংরক্ষণে সর্বোচ্চ ভারসাম্য রক্ষায় সহায়তা করার জন্য কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি সুন্দরবনের অসামান্য বৈশ্বিক মূল্য রক্ষায় বাংলাদেশের পূর্ণ সহযোগিতার বিষয়েও কমিটিকে নিশ্চিত করেন। প্রতিনিধিদলের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন- বিদ্যুত বিভাগের সচিব ড. আহমেদ কায়কাস এবং ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোর স্থায়ী প্রতিনিধি মো. শহীদুল ইসলাম।

বিদ্যুত, জ্বালানি ও খনিক সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ইউনেস্কার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বাসস’কে তার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ইউনেস্কোর সিদ্ধান্তের প্রেক্ষিতে রামপালে বর্তমান জায়গায় এক হাজার ৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে কোন বাধা নেই।

Comments

comments