ভোর ৫:৪৫ শনিবার ১৬ই নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

গ্রেট ব্যারিয়ার রিফকে বিপন্ন এলাকা হিসেবে চিহ্নিত না করার সিদ্ধান্ত ইউনেস্কোর

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৬, ২০১৭ , ৫:১৭ অপরাহ্ণ
ক্যাটাগরি : আন্তর্জাতিক
পোস্টটি শেয়ার করুন

পোল্যান্ডের ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির বৈঠকে বিশ্ব হেরিটেজ সাইটের বিপন্ন এলাকার অফিসিয়াল তালিকাতে অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফকে বিপন্ন এলাকা হিসাবে চিহ্নিত না করার সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো। খবর: বিবিসি।

এ ঘটনায় গ্রেট ব্যারিয়ার রিফে অপ্রতিরোধ্য পর পর প্রবাল বিনষ্টের ঘটনাগুলো নিয়ে বিতর্ক বেড়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। জলবায়ু পরিবর্তন ও মানবসৃষ্ট কারণে গত ৩০ বছরে অস্ট্রেলিয়া তার পুরো গ্রেট ব্যারিয়ার রিফ এলাকার অর্ধেক প্রবাল হারিয়েছে। মাত্রাতিরিক্ত উন্নয়ন কর্মকাণ্ড, দূষণ আর জলবায়ু পরিবর্তন অস্ট্রেলীয় পর্যটনের এই অন্যতম আকর্ষণীয় স্থানটিকে বিপদের মুখে ঠেলে দিয়েছে।

অস্ট্রেলিয়ার গ্রেট ব্যারিয়ার রিফকে হুমকি হিসেবে এই সাইটে তালিকাভুক্ত করা হলে বিভিন্ন ফান্ড এবং প্রচার করার জন্য সহায়ক হতে পারত। এতে এলাকাটির প্রাকৃতিক সম্পদ অক্ষুন্ন থাকার সম্ভবনা বেড়ে যেত। তবে অস্ট্রেলিয়া ইউনেস্কোর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। অস্ট্রেলিয়ার পরিবেশ মন্ত্রী জোশ ফেইডেনবার্গ এই সিদ্ধান্তকে দেশটির জন্য বড় জয় হিসেবে বর্ণনা করেছেন।

অস্ট্রেলিয়ার ব্রডকাস্টিং করপোরেশন রেডিও প্রোগ্রামে তিনি বলেন, ‘আমরা ভবিষ্যতের প্রজন্মের জন্য বিশ্বজগতের এই বিস্ময়কর এবং কার্যকর ভবিষ্যতের প্রজন্মের জন্য সুদৃঢ় ও সুদৃঢ় থাকা নিশ্চিত করতে প্রতিটি পদক্ষেপ গ্রহণ করছি’।

Comments

comments