ডোকলাম মালভূমিতে ফের চীনা তৎপরতা, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

0
92

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চীনের সঙ্গে কূটনৈতিক এবং সামরিক উত্তেজনার মধ্যেই ফের মাথাচাড়া দিল ডোকলাম ক্ষত। ডোকলাম মালভূমির কাছে ভূটানের জমি জবরদখল করে চীন যে একটা গ্রাম তৈরি করেছে তা জানা গিয়েছিল আগেই। এ বার স্যাটেলাইটে ধরা পড়ল ওই গ্রামে চীনের তৈরি করা রাস্তার ছবিও। বিশেষজ্ঞদের মত, ওই রাস্তার অভিমুখ ভারতীয় সীমান্তের দিকেই। ফলে ৩ বছর আগে ‘ঘুমিয়ে পড়া’ ডোকলাম ইস্যু এখন ভাবিয়ে তুলেছে নয়াদিল্লিকে।

ভুটান সীমান্তের প্রায় ৯ কিলোমিটার ভিতরে ঢুকে ওই রাস্তা তৈরির ফলে বিশেষ কী সুবিধা পাবে চীন? বিশেষজ্ঞদের মতে, এর ফলে জোমপেলরি শৈলশিরায় সহজেই পৌঁছতে পারবে চীনের সেনাবাহিনী। ২০১৭ সালে ওই শৈলশিরা দখল করতেই ভারত বাধা দিয়েছিল চীনা বাহিনীকে। উপগ্রহের পাঠানো ছবি দেখে বিশেষজ্ঞদের ধারণা, ডোকা লা-য় ভারতীয় সেনা-পোস্টের কাছাকাছি থাকা ওই রাস্তা এখন শৈলশিরা পর্যন্ত বাড়িয়ে নিয়েছে চীন।

বছর তিনেক আগে সুদূর দক্ষিণে অবস্থিত জোমপেলরি শৈলশিরার দখল নিয়েই দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছিল। ভৌগোলিক দিক থেকে দারুণ ভাবে গুরুত্বপূর্ণ ওই শৈলশিরা। কারণ ওই এলাকার দখল রাখতে পারলে শিলিগুড়ি করিডোর বা ‘চিকেন’স নেক’-এর উপরে সহজেই নজরদারি চালানো যাবে। কিন্তু সে বার ভারতের বাধায় চীন রাস্তা নির্মাণ বন্ধ করতে বাধ্য হয়েছিল। তবে এ বার ভিন্ন পথে রাস্তা তৈরি করেছে বেজিং। ৩ বছর আগে ডোকলাম মালভূমির যে অঞ্চলে দুই দেশ সঙ্ঘাতে জড়িয়ে পড়েছিল সেখান থেকে ১০ কিলোমিটার দূরত্বের মধ্যে, তোর্সা নদীর তীর বরাবর তৈরি হয়েছে এই নয়া রাস্তা।