রাত ৩:৫৪ মঙ্গলবার ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

এইচআরডব্লিউর প্রতিবেদন প্রত্যাখ্যান স্বরাষ্ট্রমন্ত্রীর

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৬, ২০১৭ , ১:২৮ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রতিবেদন প্রত্যাখ্যান করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘এই প্রতিবেদন আমরা স্বীকার করছি না, প্রত্যাখ্যান করছি। এটা উদ্দেশ্যপ্রণোদিত।

তিনি বলেন, গুম বিভিন্ন কারণে হয়। ব্যবসায়িক কারণেও অনেক সময় হয়। এমন অনেক গুমের ঘটনা আমরা তদন্ত করে বের করেছি। আমরা বলতে চাই এই রিপোর্টটা সঠিক নয়।

বুধবার এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে ‘তিনি আমাদের কাছে নেই: বাংলাদেশে গোপন আটক আর গুম’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা বাহিনী নিয়ম মেনেই বিএনপির অনেক লিডারকে ধরেছে। তা করেছে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই।

এর আগে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) তাদের এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশের আইনপ্রয়োগকারী সংস্থাগুলো ২০১৩ সাল থেকে বিরোধী দলের কর্মীসহ কয়েক শ ব্যক্তিকে অবৈধভাবে আটক করেছে। তাঁদের গোপন স্থানে লুকিয়ে রেখেছে।বাংলাদেশে গোপনে আটক ও গুম’ শিরোনামের ৮২ পৃষ্ঠার প্রতিবেদনটিতে বলা হয়েছে, ২০১৬ সালেই কমপক্ষে ৯০ ব্যক্তি গুমের শিকার হয়েছেন। যদিও গোপনে আটকে রাখার কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে তাঁদের আদালতে হাজির করা হয়। কিন্তু এইচআরডব্লিউর কাছে থাকা তথ্য অনুযায়ী, আটক হওয়া ২১ জনকে পরে হত্যা করা হয়েছে। আর নয়জনের অবস্থা অজানা।

Comments

comments