রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

0
76

করোনা অতিমারির নেতিবাচক প্রভাব পড়েছে আমদানি করা রিকন্ডিশনড গাড়ির ব্যবসায়। প্রায় ৪০ শতাংশ বিক্রি কমে গত ৮ মাসে এই খাতে অন্তত দেড় হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানালেন ব্যবসায়িরা।

এছাড়া, মোংলা বন্দরে আটকে থাকা ৪ হাজার গাড়ির মধ্যে ৯শ’ গাড়ি নিলামে বিক্রির উদ্যোগ নিয়েছে বন্দর কর্তৃপক্ষ। যা ব্যবসায়িদের দুশ্চিন্তা আরও বাড়িয়েছে। এমন বাস্তবতায় সরকারি প্রণোদনার দাবি জানিয়েছেন রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকরা।

২০০৯ সাল থেকে দেশে আমদানি করা গাড়ির প্রায় ৭০ শতাংশ খালাস করা হয় মোংলা বন্দর দিয়ে। তবে নানা জটিলতায় এই বন্দরে গাড়ি খালাসে কিছুটা জট এমনিতেই লেগে থাকে। করোনাকালে এই জট আরও বেড়েছে।

সংশ্লিষ্টরা জানালেন, করোনা অতিমারির সময়েও মোংলা বন্দরের মাধ্যমে প্রায় ৯ হাজার রিকন্ডিশন গাড়ি আমদানি করা হয়। এর মধ্যে ৩ হাজার গাড়ি এখনো বন্দরে আটকে আছে।

এছাড়া, করোনার আগে আমদানি করা আরও ৯শ’ গাড়ি খালাস করছেন না ব্যবসায়িরা। এই অবস্থায় নিলামে গাড়ি বিক্রির প্রক্রিয়া শুরু করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।

তবে, আমদানিকারকরা বলছেন, এমনিতেই করোনায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা। এই অবস্থায় নিলামে গাড়ি বিক্রি করার সিদ্ধান্ত তাদের ক্ষতি আরও বাড়াবে।

এদিকে, করোনার কারণে চট্টগ্রাম বন্দরে গাড়ি আমদানি তুলনামূলক কমে আসলেও এখন বেড়েছে। তবে সেসব দ্রুত খালাস হওয়ায় গাড়ির জট নেই।

অতিমারির লোকসান কাটিয়ে উঠতে সরকারের কাছে বন্দরের মাসুল মওকুফের দাবি জানিয়েছেন ব্যবসায়িরা।

চট্টগ্রাম বন্দরে গাড়ি রাখার মাসুল কমিয়ে মোংলা বন্দরের সমান করা এবং সরকারকে বিশেষ প্রণোদনা দেয়ার দাবিও জানিয়েছেন গাড়ি আমদানিকারকরা।সুত্রঃ বৈশাখী অনলাইন