মেক্সিকোতে করোনায় মৃত্যু লাখ ছাড়াল

0
107

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোতে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক লাখের বেশি মানুষ মারা গেছে। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে করোনায় এক লাখের বেশি মৃত্যুর দুঃখজনক এই মাইলফলক পেরোলো দেশটি। মেক্সিকোর সরকারি সূত্রের বরাতে শুক্রবারের অনলাইন প্রতিবেদনে এই সংবাদ জানিয়েছে বিবিসি।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সবশেষ হিসাব অনুযায়ী যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্ত লাগোয়া মেক্সিকোতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা এখন ১ লাখ ১০৪ জন। স্প্যানিশ ভাষী এই দেশটিতে করোনায় মোট সংক্রমণ দশ লাখ ছাড়ানোর কয়েকদিন পরই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা লাখ ছাড়ানোর খবর আসলো।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গটাল বলেন, ‘আজ আমাদের দেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে।’ বিবিসির প্রতিবেদন অনুযায়ী মেক্সিকোর সরকারি কর্মকর্তারাও মনে করে দেশে করোনায় করোনায় প্রকৃত মৃত্যুর সংখ্যা আরও বেশি। মেক্সিকোরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাত্যহিক হালনাগাদ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪ হাজার ৪৭২ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১০ লাখ ১৯ হাজার ৫৪৩ জনে দাঁড়িয়েছে। এই সময়ে আরও ৫৭৬ জন করোনায় মারা গেছেন। মৃতের সংখ্যার দিক থেকে মেক্সিকোর সামনে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারত।

১২ কোটি ৫০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকোতে করোনায় মৃত্যুর হার ৯ দশমিক ৮ শতাংশ। সাম্প্রতিক সপ্তাহগুলোতে আবারও দৈনিক আক্রান্তের সংখ্যা অনেক বাড়তে দেখা যাচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফের বেড়েছে সংক্রমণের হার। তবে কর্তৃপক্ষ বলছে, মৃতের সংখ্যা আগের চেয়ে কমে আসছে এখন। প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর বলেন, ‘চারদিকে সংক্রমণ ছড়িয়ে পড়ার তুলনায় মৃত্যু কম। আর এটাই আমাদের লক্ষ্য।’ তবে বিশেষজ্ঞ ও সমালোচকরা বলছেন, মহামারি নিয়ন্ত্রণে সরকারের ধীরগতির পদক্ষেপে কারণে পরিস্থিতি ভয়াবহ হয়েছে। এ পরিস্থিতির উন্নতি হবে কি না, তা অস্পষ্ট।