ভাড়া বাড়িতে কার্যক্রম চালাতে পারবে না বেসরকারি বিশ্ববিদ্যালয়

0
90

ভাড়া বাড়ি কিংবা স্থাপনায় যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা না হয়, সে ব্যাপারে সতর্কতা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) এ বিষয়ে সার্বিক নির্দেশনা দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক স্মারক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষাবিভাগের ওয়েবসাইটে প্রকাশিত এ নির্দেশনায় বলা হয়, আইন অনুযায়ী কোনো নিজস্ব জমিতে স্থায়ী ক্যাম্পাস থাকার পরেও কোনো ‘ভাড়া’ বাড়িতে বা স্থাপনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোনো ধরনের কার্যক্রম চালানো যাবে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়।

নির্দেশনায় আরও বলা হয়, ইতোমধ্যে ক্রয় করা নিজস্ব জমিতে অনুমতি সাপেক্ষে শিক্ষা কার্যক্রম চালানো যেতে পারে। তবে সেটি ঢাকা ও চট্টগ্রাম মেট্রোপলিটন একালাকায় কমপক্ষে ১ একর এবং অন্যান্য এলাকায় কমপক্ষে ২ একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমি থাকতে হবে। এছাড়া অতিরিক্ত জমির প্রয়োজন হলে স্থায়ী ক্যাম্পাসের সর্বোচ্চ ১ কিলোমিটারের মধ্যে হতে হবে।