বিতর্কের মুখে বাতিল ঢাবির সান্ধ্য কোর্সের ভর্তি পরীক্ষা

0
86

বিতর্কের মুখে অবশেষে বাতিল করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের এমবিএ (ইভিনিং) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। শুক্রবার বেলা ১১টায় এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে এসে তা বাতিল করতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষা বাতিলের বিষয়টি নিশ্চিত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি নয়া দিগন্তকে বলেন, আজ (শুক্রবার) সকালে আমি এ বিষয়ে বিস্তারিত জেনেছি। আমি ডিন সাহেবকে বলেছি, নীতিমালা হওয়ার আগ পর্যন্ত আপনারা পরীক্ষা নিতে পারবেন না।

এ বিষয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন বলেন, পরীক্ষাটি আপাতত স্থগিত করা হয়েছে।

জানা যায়, বেলা ১১টায় রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে শেষ মুহূর্তে এসে পরীক্ষাটি আর হয়নি।

এর আগে, ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার (২০ নভেম্বর) ব্যবসায় শিক্ষা অনুষদের এমবিএ (ইভিনিং) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হবে।

বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই পরীক্ষা নেয়ার কথা ছিল। ৪৫তম ব্যাচের শিক্ষার্থীদের ভর্তি করতে করোনা পরিস্থিতির মধ্যেই এ ভর্তি পরীক্ষা নেয়ার জন্যই এই আয়োজন করা হয়েছিল।

যদিও ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে কিছুই জানতেন না বলে বৃহস্পতিবার রাতে দাবি করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রোভিসি (শিক্ষা)। তাদের মতে, এ সংক্রান্ত নীতিমালাও এখনো চূড়ান্ত হয়নি। তাই এ পরীক্ষা বন্ধ রাখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বন্ধ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ও। তবে এরমধ্যে বিশ্ববিদ্যালয়ে শুক্রবার আয়োজন করার কথা ছিলো একটি ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের এমবিএ (ইভিনিং) কোর্সের জন্য এ ভর্তি পরীক্ষা নিতে চাচ্ছিল কর্তৃপক্ষ। অথচ এ সংক্রান্ত নীতিমালাও এখনো চূড়ান্ত হয়নি।

তবে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান এ বিষয়ে অবগত নন বলে বৃহস্পতিবার রাতে জানিয়েছেন। তিনি বলেছেন, ডিনের সাথে কথা বলে বিষয়টি জানার চেষ্টা করছেন। ক্যাম্পাসে পরীক্ষা না থাকায় তিনি বিষয়টি জানেন বলে জানিয়েছেন।

এদিকে নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সান্ধ্য কোর্সে ভর্তি-কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। কিন্তু নীতিমালা হওয়ার আগেই কর্তৃপক্ষকে না জানিয়েই সান্ধ্য এ ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছিল ব্যবসায় শিক্ষা অনুষদ।

এ বিষয়ে প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে বলেছেন, সান্ধ্যকোর্সের নীতিমালার কাজ শেষ হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া এ পরীক্ষার কোনো বৈধতা নেই বলেও তিনি জানান।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের নয়টি বিভাগেই সান্ধ্য কোর্স আছে। কোর্সগুলোতে প্রতিবছর ৪৫টি ব্যাচে দুই হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি হন। এছাড়া ক্লাস নেন প্রায় ২৩০ জন শিক্ষক। এই কোর্স নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনা চলছে নানা মহলে। এর বিরুদ্ধে আন্দোলনও হয়েছে। হয়ে ক্যাম্পাস বন্ধ থাকায় হঠাৎ করেই পরীক্ষা আয়োজনের এ খবর বিস্মিত করেছে বিশ্ববিদ্যালয় পরিবারকে।