শ্রীনগরে আলু চাষীর ব্যস্ততা

0
89

আরিফুল ইসলাম শ্যামল: দিনদিন বিলের পানি নামছে। এখানকার বিলগুলোতে এখনও প্রায় হাঁটু পানি রয়েছে। এরই মধ্যে আলু চাষীদের জমি পরিস্কার পরিচ্ছন্নতায় ব্যস্ততা বেড়েছে। এবছর আলুতে লাভবান হওয়ায় এই অঞ্চলে কৃষকদের মধ্যে আলু চাষে উৎসাহ বেড়েছে। আলু বপনে কৃষকরা সব ধরণের প্রস্তুতি নিচ্ছেন। জমি, আলু বীজ ও প্রয়োজনীয় সার সংগ্রহে কৃষকদের দৌড়াদৌড়ি করতে দেখা যাচ্ছে। এমনটাই লক্ষ্য করা গেছে, মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে।

অপরদিকে উপজেলার আড়িয়াল বিল এলাকার কোথাও কোথাও আগাম বোরো (ইরি) ধান চাষীদের বীজতলা তৈরী করাসহ ধান রোপনের ব্যাপক প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বীরতার, কুকুটিয়া, তন্তর ও আটপাড়া ইউনিয়নে সবচেয়ে বেশী আলু চাষ করা হয়। এছাড়াও উপজেলার অন্যান্য ইউনিয়নের বিভিন্ন স্থানে কিছু কিছু আলু চাষ করা হয়। এরই মধ্যে আলুর যুগপযোগী জমি পরিস্কার পরিচ্ছন্নতায় ব্যস্ত কৃষক। প্রায় জমিতেই এখনও হাঁটু পানি। গত বন্যায় এই অঞ্চল প্লাবিত হওয়ায় কৃষি জমিতে দীর্ঘস্থায়ী জলাবদ্ধতার আশঙ্কা করা হচ্ছে।

কারণ হিসেবে জানা যায়, বিভিন্ন কালভার্ট, খাল ভরাটের কারণে পানি নিস্কাশনে স্থলগুলো বাঁধাগ্রস্ত হয়ে পরেছে। তার পরেও এখানকার কৃষকরা আলুতে লাভের আশায় এচাষাবাদে সব ধরণের প্রস্তুতি নিচ্ছেন। দেখা গেছে, প্রাথমিকভাবে জমি পরিস্কারের কাজ করা হচ্ছে। এছাড়াও আলুর বীজ ও প্রয়োজনীয় সার সংগ্রহ করছেন তারা।

অপরদিকে আড়িয়াল বিল এলাকায় আগাম বোরো ধান রোপনের জন্য কৃষকদের প্রস্তুতি নিতে দেখা গেছে। উপজেলায় ধানের আবাদহয় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে শুধু আড়িয়াল বিলের শ্রীনগর অংশেই বিভিন্ন জাতের আগাম ধান চাষ করা হয় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে। বিশাল এই কৃষি কর্মযজ্ঞ নিয়ে বিল পাড়ের কৃষকরা বীজতলা নিয়ে ব্যস্ত সময় পার করেছেন।

খোঁজ খবর নিয়ে জানা যায়, এখানকার আলু চাষীরা ১৪০ শতাশং (হিসাব অনুযায়ী ১ কানি ) জমি আলু বপনের জন্য নিচ্ছেন ২৫-৫০ হাজার টাকায়। বর্তমান বাজারে ৫০ কেজির বিজ আলুর বাক্স বিক্রি হচ্ছে (মান অনুযায়ী) ৭-১৫ হাজার টাকা। হিমাগারে সংরক্ষিত ৫০ কেজির বিজ আলু বিক্রি হচ্ছে ২২-২৫’শত টাকা করে।

অপরদিকে খাবার আলু পাইকারিভাবে বিক্রি হচ্ছে ৩৫ টাকা ও খুচরায় বিক্রি করা হচ্ছে ৪৫ টাকা করে। টিএসপি দানাদার (দুই প্রকার) সারের বস্তা ৮৫০-১৩০০ টাকা, ইউরিয়া ৮০০ টাকা, পটাস বিক্রি হচ্ছে ৭৫০ টাকা দরে। তবে সরকারিভাবে এসব সারের বিক্রির দাম ডিলাদের নির্ধারণ করে দেওয়া হয়ে থাকে। উপজেলায় গতবার আলু চাষ হয়েছে ২৩’শ হেক্টর অধিক জমিতে।

এবছর আলু চাষাবাদের পরিমান কিছুটা হ্রাস পাবে। কারণ হিসেবে জানা যায়, এবছর আলুতে লাভবান হওয়ায় আলুতে আগ্রহ বেড়েছে। কয়েকজন দিনমজুরের সাথে আলাপ করে জানা যায়, তারা জমিতে জঙ্গল ও কচুরিপানা পরিস্কারের কাজ করছেন।

দৈনিক খাবারসহ ৪৫০/৫০০ করে টাকা মজুরি নিচ্ছেন তারা। জমির পানি নেমে গেলেই চাষ শুরু করা হবে। কৃষক আলম মোল্লা, নুর ইসলাম, মো. জব্বারসহ অনেকেই বলেন, তারা এখন আলু চাষের প্রস্তুতি নিচ্ছেন। জমি পরিস্কারের কাজ শেষে কিছুদিন পরেই জমি চাষ শুরু করবেন। আলু চাষাবাদে প্রয়োজনীয় সব উপকরণ সংগ্রহ করছেন তারা। তবে জমির পানি নিস্কাশনে কিছুটা বিলম্ব হচ্ছে তাদের। প্রতি কানি (১৪০ শতাংশ) জমি আলু বপন থেকে শুরু করে ফসল ঘরে তোলা পর্যন্ত প্রায় ২ লাখ টাকা খরচ হবে এমনটাই জানান তারা।

আলু এই অঞ্চলের অর্থকরি ফসল। মুন্সীগঞ্জ তথা ঐতিহ্যবাহী বিক্রমপুরের আলুর চাহিদা মিটিয়ে এসব আলু দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের খাবারের চাহিদা পুরন করে থাকে। এরই ধারাবাহিকতায় আলু চাষাবাদে এখানকার কৃষকদের ব্যস্ত সময় পার করতে দেখা যাচ্ছে।