গোপালপুর গো-খাদ্য মিটার স্কেল মেপে বিক্রি

0
96

মো. নুর আলম, গোপালপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: নিজের চোখে না দেখলে বিশ্বাস করা যায় না গো-খাদ্য কিভাবে মিটার স্কেলে মেপাে দেয়া হয়, একজন লোক মিটার স্কেল তুলে কাটধরা করে রাখা হয়, পরে খড়ের বোঝে নিয়ে মিটার উপরে দাঁড়ানো হয় খড়ের ওজন নির্দিষ্ট পরিমাণ বের হয়ে আসে।

গো-খাদ্য চাহিদার পরিমাণ বেশি থাকায়, চাহিদা মেটাতে বিভিন্ন পেশার মানুষ গো খাদ্যের বা খড়ের ব্যবসায় জড়িয়ে পড়েছে, অটো ভ্যান চালকসহ অন্নান্য পেশার মানুষ খড়ের ব্যবসা করছে। তবে এই সিজনে দুই দুইবার বন্যা হওয়ায় মানুষের ধানের চাষ অনেক ক্ষতি হয়ে গেছে।

টাঙ্গাইলের গোপালপুরে ধোপাকান্দি ইউনিয়নের কামদেব বাড়ি ও শাজাহানপুরে এভাবেই গড়ে উঠেছে গো-খাদ্য অস্থায়ী বিক্রি কেন্দ্র। খর ব্যবসায়ীল মো. নাজিম উদ্দিন জানান আমি খরের ব্যবসা চার মাস ধরে করতেছি, এবং সিলেট ব্রাহ্মণবাড়িয়া ভৈরব এই পযন্ত, ২০ ট্রাক খড় বিক্রি করেছি, ৭৫০/৮৫০ টাকা মন হিসেবে, আমার প্রতিদিন ৩০ থেকে ৪৫ হাজার টাকার, বিক্রি করে থাকি, আশেপাশের থানা ও বিভিন্ন জায়গা থেকে অটো ভ্যান চালক ও ক্রেতাগণ এসে গো-খাদ্য খড় ক্রয় করে থাকে।

অটো ভ্যান চালক মো. মসজিদ জানান আমরা এখান থেকে খড় কিনে নিয়ে বিভিন্ন হাটে বিক্রি করে থাকি, এবং অটো ব্যাটারি চালিত রিক্সা বেশি হওয়াতে আমাদের আয় অনেক কমে গেছে, তাই আমরা ভিন্ন বাসায় জীবিকা অর্জন করছি।