নারায়ণগঞ্জের পাগলা বাজার থেকে আন্তঃজেলা ডাকাত দলের ৬ সদস্য গ্রেফতার

0
83

এস,এম,মনির হোসেন জীবন : র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১) এর সদস্যরা নারায়ণগঞ্জ জেলার ফতুল্লাথানার পাগলা বাজার এলাকায় অভিযান চালিয়ে আন্তঃজেলা ডাকাত দলের মূলহোতা রণিসহ ৬ জন সক্রিয় সদস্য গ্রেফতার করেছে।
র‌্যাব-১ এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া) মোঃ মোর্শেদুল হাসান রোববার রাতে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান,আটককৃতরা হলো মূলহোতা মোঃ রনি (২২), মোঃ শাহীন (২৪),আপেল মন্ডল (২৪), মোঃ সফিক রহমান ওরফে রাসেল (২৩),মোঃ আব্দুর রহিম ওরফে রফিক (৪০) ও মোঃ আল আমিন ওরফে স্বপন (২৮)।আটককৃত ডাকাত দলের সদস্যরা নারায়ণগঞ্জ,গাইবান্ধা,গাজীপুর ও টাঙ্গাইল জেলার বাসিন্দা বলে জানা গেছে।

এ সময় তাদের নিকট থেকে ২ টি বিদেশী পিস্তল, ১ টি রিভলবার, ২ টি ম্যাগাজিন, ৪টি শাবল, ১ টি কাটার, ১ টি চাকু, ৪ টি মোবাইল ফোন, ৪ টি গরু ও ১ টি ট্রাক উদ্ধার করা হয়।

র‌্যাব-১, উত্তরার একটি দল আজ রোববার বিকেল ৫টায় গোপন সংবাদের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানার পাগলা বাজারস্থ ডিএন রোডের দক্ষিণ পার্শ্বে ডিকে এন্টারপ্রাইজ এর পিছনে খালি জায়গায় অভিযান চালিয়ে তাদের আটক করে।
র‌্যাব জানান, ধৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, তারা একটি সংঘবদ্ধ ডাকাত দলের সক্রিয় সদস্য। এই সংঘবদ্ধ ডাকাত দলটির স্থায়ী সদস্য ১৫ থেকে ২০ জন। ধৃত আসামী মোঃ রনি এই ডাকাত দলের মূল হোতা। সে এই ডাকাত দল টিকে নিয়ন্ত্রণ করত।

র‌্যাবের এ কর্মকর্তা জানান, এই অপরাধী চক্রের সদস্যরা দীর্ঘদিন যাবত নানাবিধ অপরাধের সাথে জড়িত। তারা বিভিন্ন সময়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে ডাকাতি, ছিনতাইসহ বিভিন্ন ধরণের অপরাধ করে থাকে বলে স্বীকার করেছে।
মোঃ মোর্শেদুল হাসান বলেন, সাম্প্রতিক সময়ে এই চক্রটি রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন গরুর হাটের পাইকার এবং ক্রেতাদের অপহরণ ও অর্থ ছিনিয়ে নেওয়ার ক্ষেত্রে নানাবিধ কৌশল অবলম্বন করে থাকে। প্রথমত তাদের দলের ৪ থেকে ৫ জন গরুর হাটের মধ্যে অবস্থান করে টার্গেট নির্ধারণ করে এবং মূল দলটি সুবিধাজনক স্থানে অপেক্ষা করতে থাকে।
র‌্যাব আরো জানান, পাইকাররা গরু ক্রয় করে অথবা হাট থেকে বের হয়ে গেলে ডাকাত দলের সদস্যরা তাদের টার্গেট করে পিছনে পিছনে আসতে থাকে এবং মোবাইল ফোনের মাধ্যমেমূল দলকে ডাকাতির টার্গেট বুঝিয়ে দেয়। অতঃপর গরুর পাইকার বা ক্রেতাকে পেছন থেকে অথবা কখনও সামনে থেকে এসে সুবিধাজনক স্থানে গতিরোধ করে ভিকটিমের চোখ মুখ বেঁধে নির্যাতন করে সমস্ত টাকা ছিনিয়ে নেয় এবং ভিকটিমকে রাস্তায় ফেলে চলে যায়।

র‌্যাব-১ এর সহকারী পুলিশ সুপার জানান, এছাড়াও এই চক্রটি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় প্রাইভেটকারে ও মাইক্রোবাসে করে ডাকাতির উদ্দেশ্যে প্রথমে টার্গেট নির্ধারণ করে যেমন স্বর্ণের দোকান, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, বিভিন্ন ধরণের দোকান ইত্যাদি। পরবর্তীতে এই চক্রের ৮ থেকে ১০ জন সদস্য নির্ধারিত টার্গেটে এসে ডাকাতির পরিকল্পনা করে।পরবর্তীতে এই চক্রের অন্যান্য সদস্যরা রাতের বেলায় বর্ণিত স্থানে আইন শৃঙ্খলাবাহিনীর পরিচয় দিয়ে ঘুরাঘুরি করে এলাকায় ভীতি প্রদর্শন করে এবং নাইটগার্ডকে আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে তাদের এখানে কাজ আছে বলে তাদেরকে অন্যত্র সরিয়ে দিয়ে ডাকাতি করে। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলে জানান মোঃ মোর্শেদুল হাসান।