ঘূর্ণিঝড়-ভূমিধসে গুয়াতেমালায় মৃত্যু বেড়ে ১৫০

0
94

শক্তিশালী ঘূর্ণিঝড় এটা আঘাত হানার পর প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে গুয়াতেমালায় ব্যাপক প্রাণহানি হয়েছে। প্রায় ১৫০ মানুষ নিহত হয়ে থাকতে পারে বলে খবর এএফপি ও বিবিসি’র।

দেশটির প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামাত্তেই শুক্রবার জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত আলতা ভেরাপাসের কুয়েজা এলাকায় পৌঁছেছে উদ্ধারকারী সেনা সদস্যরা। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর এলাকাটিতে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। ভূমিধসের কারণে সড়কগুলো এখনো ব্লক হয়ে আছে এবং বৃষ্টিতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে।

ঘূর্ণিঝড় এটার প্রভাবে এর আগে দেশ জুড়ে ৫০ জনের মৃত্যুর খবর দিয়েছিল গুয়েতামালা কর্তৃপক্ষ।

চতুর্থ ক্যাটাগরির হারিকেনের শক্তি নিয়ে ১৪০ কিলোমিটার বেগে গত মঙ্গলবার প্রতিবেশী দেশ নিকারাগুয়ায় আঘাত হানে ‘এটা’। পরে সেটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে পরিণত হয়। এর প্রভাবে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস ও গুয়াতেমালায় প্রচুর বৃষ্টিপাত হচ্ছে।

ক্ষতিগ্রস্ত এলাকায় হেলিকপ্টার ছাড়া অন্য কোনো উপায়ে যাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন গুয়াতেমালার প্রেসিডেন্ট গিয়ামাত্তেই, “আটকেপড়া অনেক মানুষের কাছে আমরা যেতে পারছি না।”

ক্ষতিগ্রস্ত অনেক এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে জানান তিনি, “আমরা মৃত ও নিখোঁজদের গণনা করছি। এখন পর্যন্ত সংখ্যাটি প্রায় ১৫০।”

উদ্ধারকর্মীদের প্রাথমিক একটি প্রতিবেদনে বলা হয়েছে সবচেয়ে ক্ষতিগ্রস্ত কুয়েজা গ্রামে ১৫০টি বাড়ি মাটির নিচে চাপা পড়েছে। সেখানে মৃত্যু হয়েছে ১০০ জনের।