হাওয়াই অঙ্গরাজ্যে জিততে যাচ্ছেন জো বাইডেন

0
110

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থীর মধ্যে শ্বাসরুদ্ধকর লড়াই চলছে। হোয়াইট হাউসের দৌড়ে এগিয়ে রয়েছেন দুইজনই।মঙ্গলবার থেকে দেশটিতে ভোট গ্রহণ শুরু হয়।

এপি জানিয়েছে, বাংলাদেশ সময় বুধবার বিকাল পৌনে ৪টা পর্যন্ত যে কয়টি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে, তাতে ২৩৮টি ইলেক্ট্রোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন।

আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেক্ট্রোরাল কলেজ ভোট। এখনও সাতটি রাজ্যের ফল ঘোষণা করা হয়নি।

এদিকে বিবিসি জানিয়েছে, হাওয়াই অঙ্গরাজ্যে জিততে চলেছেন জো বাইডেন। ১৯৫৯ সালে রাজ্যটি হওয়ার পর থেকে এখানে মাত্র দু বার রিপাবলিকান প্রার্থী জিততে পেরেছিল। এ রাজ্যে ইলেক্টোরাল ভোট আছে চারটি।

৮৭ ইলেকটোরাল কলেজ ভোটের ফল ঘোষণা বাকি। বিশেষ করে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পেনসিলভানিয়া ও উইসকনসিনের ফল ঘোষণা এখনো বাকি আছে।

উইসকনসিনে ১০টি ইলেক্ট্রোরাল ভোট রয়েছে। সেখানে ৯৭ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এতে জো বাইডেন এগিয়ে রয়েছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

আরেক গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় ইলেক্ট্রোরাল ভোটের সংখ্যা ২০টি। এই ব্যাটলগ্রাউন্ডের ভোটই শেষ পর্যন্ত জয়-পরাজয়ের নিয়ায়ম হয়ে উঠতে পারে।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে হলে ২৭০টি ইলেক্ট্রোরাল ভোট পেতে হবে।

৫৫ ইলেক্ট্রোরাল কলেজ ভোটের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় জিতেছেন বাইডেন। আর ২৯ ইলেক্ট্রোরাল ভোটে ফ্লোরিডায় জিতেছেন ট্রাম্প। রাজধানী ওয়াশিংটন ডিসিতেও জয় পেয়েছেন বাইডেন।

জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের ফল ঘোষণা এখনও বাকি। এদিকেই তাকিয়ে আছে বিশ্ব।