জয় দিয়ে ১৩তম আইপিএল শেষ করলো চেন্নাই

0
89

শুরুটা করেছিল জয় দিয়ে। চেন্নাই সুপার কিংস ১৩তম আইপিএলে শেষটাও করলো জয়ে। শুধু মাঝখানটাতেই তাদের জন্য একটা বিষাদরেখা আঁকা থাকলো। মাঝখানে কয়েকটি ম্যাচ খুব কাছে গিয়ে হেরে যাওয়াতেই আইপিএল ইতিহাসে প্রথমবারের মতো প্লে-অফে যাওয়া হলো না ধোনির দলের।

তবে প্লে-অফ সম্ভাবনা শেষ হওয়ার পর যেমনটা তারা চেয়েছিল, তেমনটাই করে দেখালো। টানা তিন জয়। অন্যদের পথে বিছিয়ে দিলো কাঁটা। আগের ম্যাচে কলকাতাকে হারিয়ে তাদের প্রায় অসম্ভব জায়গায় ঠেলে আজ রবিবার বিদায় করলো কিংস ইলেভেন পাঞ্জাবকে। আবুধাবি স্টেডিয়ামে চেন্নাইয়ের খেলোয়াড়দের সঙ্গে যখন হাত মেলাচ্ছিলেন রাহুল-গেইল-মায়াঙ্ক-হুডারা, তাদের মনে হচ্ছিল একেকটি বিষন্ন পাথরমূর্তি। এ ম্যাচ জিতলে প্লে-অফে পাঞ্জাব যেতেই পারতো। তখন কেইবা বলতে পারতো বারবার ব্যর্থ প্রীতি জিনতার দল প্রথমবারের মতো শিরোপা জিততো না!

ষষ্ঠ হারের পর চেন্নাই অধিনায়ক এমএস ধোনি হতাশ কণ্ঠে বলেছিলেন, তার দলে এমন কোনও তরুণ প্রতিভাও নেই যে কিনা খেলাটাকে বদলে দিতে পারে। পরের ম্যাচেই ওপেনিংয়ে নেমে দুর্দান্ত এক ফিফটি করে রুতুরাজ গায়কোয়াড় হারিয়ে দিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে। পরের ম্যাচে আবার ফিফটি গায়কোয়াড়ের, এবার হারলো কলকাতা নাইট রাইডার্স। শেষ ম্যাচেও ফিফটি করে জয়ের নায়ক পুনের ২৩ বছর বয়সী ব্যাটসম্যান। টানা তিন ম্যাচে তিন ফিফটি এবং ম্যান অব দ্য ম্যাচ, রুতুরাজ তার অধিনায়ককে কথা গিলতে যেন বাধ্য করলেন।

আবার আমিরাতের উইকেটগুলো এখন দ্বিতীয়ার্ধে তা মন্থর হয়ে পড়ে ভীষণ। এ অবস্থায় টস জেতা মানেই অর্ধেক ম্যাচ জেতা। ধোনিও ম্যাচ জিতে মন্থর উইকেটে ব্যাট করতে পাঠালেন কেএল রাহুলের পাঞ্জাবকে। প্রথমে ব্যাট করে পাঞ্জাব দীপক হুডার অপরাজিত ৬২ রানের সৌজন্যে করতে পারে ১৫৩ রান। দক্ষিণ আফ্রিকান পেসার লুঙ্গি এনগিডি এবং দুই স্পিনার ইমরান তাহির ও রবীন্দ্র জাদেজার নিয়ন্ত্রিত বোলিং খুব ঝামেলায় ফেলে পাঞ্জাব ব্যাটসম্যানদের। ছয়ে ব্যাট করা হুডা ৩০ বলে ৬২ রানের ঝড়ো ইনিংসটি না খেললে পাঞ্জাবের রান ১৪০-এর বেশি হয় না। এনগিডি ৩৯ রানে নেন ৩ উইকেট। তবে মিচেল স্যান্টনারের জায়গা নেওয়া তাহিরই ছিলেন সবচেয়ে কিপটে বোলার। চার ওভারে ২৪ রান দিয়ে ‘ইউনিভার্স বস’ ক্রিস গেইলকে ফিরিয়েছেন পাকিস্তানি বংশোদ্ভুত দক্ষিণ আফ্রিকান লেগস্পিনার। জাদেজা ১৭ রানে নিয়েছেন এক উইকেট।

১৫৪ রানের লক্ষ্য তাড়া করে দারুণ শুরু করেন রুতুরাজ ও ফ্যাপ ডু প্লেসি। ৯.৫ ওভারে ৮২ রান তুলে ফেলেন দুই ওপেনার। জুটি ভাঙার জন্য মাথা কুটে মরা পাঞ্জাবকে একটু আশার আলো দেখান ক্রিস জর্ডান। ইংলিশ পেসার উইকেটকিপার রাহুলের হাতে ক্যাচ বানান ৩৪ বলে ৪৮ করা ডু প্লেসিকে। তবে এই আশার আলোকে ক্রমশই দূরে সরিয়ে পাঞ্জাবকে হারের হতাশায় ডুবিয়েছেন রুতুরাজ। অম্বাতি রায়ডুকে নিয়ে দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৭২ রানের জুটি গড়ে দলকে ৭ বল বাকি থাকতে জিতিয়েছেন ৯ উইকেটে। রুতুরাজ ৪৯ বলে ৬২ রানের ইনিংসটিতে ৬টি চারের সঙ্গে মেরেছেন একটি ছক্কা। ৩০ বলে ৩০ করে অপরাজিত থাকেন রায়ডু।

সংক্ষিপ্ত স্কোর:

পাঞ্জাব: ২০ ওভারে ১৫৩/৬ (হুডা ৬২*, রাহুল ২৯, আগরওয়াল ২৬, এনগিডি ৩/৩৯, জাদেজা ১/১৭) ও চেন্নাই: ১৮.৫ ওভারে ১৫৪/১ (রুতুরাজ ৬২*, ডু প্লেসি ৪৮, রায়ডু ৩০*, জর্ডান ১/৩১)।