কঙ্গোতে হামলায় নিহত ২০

0
108

কঙ্গোর পূর্বাঞ্চলীয় নর্থ কিভু রাজ্যের একটি গ্রামে সশস্ত্র হামলায় ২০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। শুক্রবারের ওই হামলার জন্য বিদ্রোহী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্র্যাটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছে স্থানীয় কর্তৃপক্ষ। শনিবার হামলার ঘটনা নিশ্চিত করে কর্তৃপক্ষ জানিয়েছে, হামলাকারীরা প্রথমে ‘কঙ্গোলিজ’ নামে আরেকটি জঙ্গি গোষ্ঠীর ওপর হামলা চালায়। এরপর তারা লিসাসা নামে ওই গ্রামের সাধারণ মানুষের ওপর হামলে পড়ে।

তাৎক্ষণিকভাবে পাওয়া হিসেব অনুযায়ী মৃতের সংখ্যা ২১ বলে জানিয়েছেন নর্থ কিভু’র বেনি এলাকার স্থানীয় প্রশাসক ডোনাট কিবওয়ানা। এছাড়া লিসাসা গ্রাম যে এলাকায় অবস্থিত সেই বুলিকির প্রধানও এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। স্থানীয় একটি এনজিওর পক্ষ থেকেও একই তথ্য জানানো হয়েছে।

এছাড়া, আরও অনেক গ্রামবাসীকে অপহরণ করা হয়েছে বলেও জানিয়েছে ওই তিনটি সূত্র। পাশাপাশি, একটি চিকিৎসাকেন্দ্রেও ভাঙচুর, স্থানীয়দের বাড়িতে অগ্নিসংযোগ এবং একটি ক্যাথলিক চার্চ তছনছ করেছে হামলাকারীরা। এদিকে চলতি বছরের ২১ অক্টোবর বেনি এলাকার একটি কারাগারে সশস্ত্র হামলার পর কয়েকশ বন্দি পালিয়ে যায়। এ ঘটনার জন্য পুলিশ এডিএফ-কে দায়ী করলেও শেষ পর্যন্ত আইএস এর দায় স্বীকার করে।

উল্লেখ্য, গত বুধবার রাতেও এডিএফ-এর হামলায় কঙ্গোর প্রত্যন্ত গ্রাম বায়েতির ১৯ জন অধিবাসী মারা যায়। ধ্বংস করা হয় গ্রামটির চার্চ এবং ৪০টি বাড়িঘর। এ হামলারও দায় স্বীকার করে আইএস।