পৃথক অভিযানে আনসার আল-ইসলামের সক্রিয় ২ সদস্য গ্রেফতার

0
78

ঢাকার নবাবগঞ্জ ও বগুড়ার কাহালু এলাকায় পৃথক অভিযানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল-ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব। বগুড়া থেকে গ্রেফতার ব্যক্তির নাম ফরহাদ হোসেন ওরফে সাকিব আল হিযবুল্লাহ (১৮), আর ঢাকায় গ্রেফতার হয়েছে রবিবার (১ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেন র‍্যাব ৪ এর সিনিয়র সহকারী পুলিশ জিয়াউর রহমান চৌধুরী।

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে শনিবার (৩১ অক্টোবর) ঢাকার নবাবগঞ্জ এবং বগুড়ার কাহালু এলাকায় পৃথক দুইটি অভিযানে দুই জন সক্রিয় জঙ্গি সদস্যকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসার আল-ইসলাম’ এর সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। তাদের কাছ থেকে ‘আনসার আল-

ইসলাম’ এর বিভিন্ন ধরনের উগ্রবাদী বই, লিফলেট, ব্যাগ ও মোবাইল ফোনে উগ্রবাদী ডিজিটাল কন্টেন্টস জব্দ করা হয়েছে। র‍্যাবের এই কর্মকর্তা বলেন, ‘গ্রেফতার ফরহাদ হোসেন ওরফে সাকিব আল হিযবুল্লাহ (১৮) কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে বগুড়া জেলার কাহালুর স্থানীয় একটি কলেজের ছাত্র। দুই বছর ধরে আনসার আল ইসলামের সক্রিয় সদস্য হিসেবে কাহালু উপজেলায় কাজ করে। মোবাইলে বিভিন্ন গোপন অ্যাপস ব্যবহার করে আনসার আল ইসলামের উচ্চ পর্যায়ের সদস্যদের সঙ্গে কথোপকোথন, ভার্চুয়াল মিটিংসহ নিয়মিত যোগাযোগ হয় তার।

অন্যদিকে আবুল হাসান লিটনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে পেশায় একজন ব্যবসায়ী। বিগত চার বছর ধরে আনসার আল ইসলামের সঙ্গে জড়িত থেকে নিয়মিতভাবেই তার সহোচরদের সঙ্গে গোপন বৈঠকের পাশা-পাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে। এছাড়া ‘শাহাদাতের নেশা’ নামে ফেজবুক আইডি ও ম্যাসেঞ্জারের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও, লিফলেট প্রচার করে করে সে। গ্রেফতার এই দুই সদস্যের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন এবং তাদের অন্যান্য সহোচরদের গ্রেফতারের জন্য গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।