মার্কিন নির্বাচনে বাইরের শক্তির হস্তক্ষেপ চেষ্টা!

0
92

আগামী তেসরা নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। যত দিন যাচ্ছে এগিয়ে আসছে নির্বাচনের ভোটগ্রহণের দিন। তাই তাপ ছড়াচ্ছে ডেমোক্রেট এবং রিপাবলিকান শিবির। সব কিছু ছাপিয়ে এবার প্রধান আলোচনার বিষয় হিসেবে দেখা দিয়েছে নির্বাচনে বাইরের শক্তির প্রভাব।

গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর বাইরের শক্তির প্রভাবের বিষয়টি সামনে আসে। এবারও নির্বাচনে তৃতীয় কোন দেশের প্রভাব নিয়ে আলোচনা হচ্ছে জোরে-শোরে। প্রার্থীরা বলছেন, এমন কিছু হলে মার্কিন গণতন্ত্র সংকটে পড়বে।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, রাশিয়া ও ইরান হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন মার্কিন গোয়েন্দারা। দুই প্রার্থী ট্রাম্প এবং বাইডেনও অভিন্ন অভিযোগ করছেন।

নিউজার্সির এক জনসভায় ট্রাম্প জানান, আসন্ন নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়টি তার প্রশাসন গভীরভাবে নজরে রেখেছে। তিনি মনে করেন, রিপাবলিকানদের আবারো নির্বাচিত হওয়ার বিষয়টির বিরুদ্ধে অবস্থান নিয়েছে রাশিয়া এবং চীন।

এসব কারণে, যুক্তরাষ্ট্রে নির্বাসিত বেশিরভাগ উইঘুরের সমর্থন এবার ডোনাল্ড ট্রাম্পের দিকে। চীনের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে অনড় অবস্থান নেয়ায় উইঘুরদের সমর্থন পাচ্ছেন তিনি।

আর, ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন জানান, মার্কিন নিরাপত্তার জন্যে বড় হুমকি রাশিয়া। পাশাপাশি, মার্কিন অর্থনীতির বড় প্রতিদ্বন্দ্বী চীন।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জিতিয়ে দিতে রাশিয়ার প্রভাব ছিলো বলে অভিযোগ উঠে। আর, অভিযোগ নাকচ করে দেয় রাশিয়া। তবে উভয় প্রার্থী একটি বিষয়ে একমত-নির্বাচনে বাইরের প্রভাব মার্কিন গণতন্ত্রকে সংকটে ফেলবে।