আন্তর্জাতিক

‘অবৈধ ভারতীয়রা নেপালের বুকে করোনাভাইরাস ছড়াচ্ছে’

  • 15
    Shares

সম্প্রতি নতুন ম্যাপ প্রকাশ করে ভারতের একাধিক অঞ্চলকে নিজেদের বলে দাবি করেছে নেপাল। যে ঘটনা দুই দেশের কূটনৈতিক সম্পর্কে তুমুল চাঞ্চল্য সৃষ্টি করেছে। সেই আবহেই এবার করোনা ইস্যুতে ভারতের বিরুদ্ধে আক্রমণে নামলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি।

নেপালে করোনা সংক্রমণের জন্য ভারতের দিকে আঙুল তুলে সরাসরি ওলির দাবি, চীন ইতালির তুলনায় ভারতের ভাইরাস আরও বেশি মারাত্মক।মঙ্গলবার নেপালের সংসদে ভাষণ দিতে গিয়ে ভারতের বিরুদ্ধে সুর চড়ান প্রধানমন্ত্রী কিপি ওলি নেপালে করানা সংক্রমণের জন্য ভারতের দিকে আঙুল তুলে তিনি বলেন, ‘যারা অবৈধ চ্যানেল ধরে ভারত থেকে এখানে আসছে তারাই নেপালের বুকে করোনাভাইরাস ছড়াচ্ছে।’

তিনি আরো জানান, ‘কিছু স্থানীয় প্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতারা কোনও রকম পরীক্ষা ছাড়াই ভারত থেকে ব্যক্তিদের নিয়ে আসার মতো অপরাধ করছে। এটা দেশের স্বাস্থ্যের দিক দিয়ে বড়সড় বিপদের ইঙ্গিত।শুধু তাই নয়, চীন, পাকিস্তানের মতো এবার ভারতের সঙ্গে সীমান্ত বেধেছে নেপালের। সম্প্রতি ভারতের পিম্পিয়াধুরা, লিপুলেক ও কালাপানি অঞ্চলকে নিজেদের অংশ বলে দাবি করেছে নেপাল প্রশাসন।

নেপালের একটি নতুন ম্যাপ প্রকাশ করাও হয়েছে, যাতে ওই তিনটি অঞ্চলকে নেপালের অংশ হিসেবে দেখানো হয়েছে। সম্প্রতি এ প্রসঙ্গে নেপালের প্রধানমন্ত্রী ওলি জানান, ‘আমরা এই বিষয়টি ধামাচাপা দিতে চাই না, দেবও না। ওই অঞ্চলগুলি যাতে আমাদের ফিরিয়ে দেওয়া হয় তার জন্য আমরা ভারতের সঙ্গে কূটনৈতিক আলোচনা করতে চাইছি।


  • 15
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button