রাবি উপাচার্যের অপসারণ দাবিতে ছাত্রদলের বিক্ষোভ, আটক ১

0
214

রাবি প্রতিনিধি: দুর্নীতির দায়ে অভিযুক্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহানসহ প্রশাসনের কর্মকর্তাদের অপসারণ ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল রাবি শাখা। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে মিছিলটি শুরু হয়।

বিক্ষোভ মিছিল কাজলা গেটে পৌঁছালে পুলিশ সেখানে লাঠিচার্জ করে। এতে ৪ জন আহত হয়েছে এবং ১ জনকে আটক করেছে পুলিশ বলে জানিয়েছেন রাবি শাখা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক সুলতান আহমেদ রাহী। তবে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএম সিদ্দিকুর রহমান বলেন, মিছিলে কোনরূপ বাধা প্রদান বা লাঠিচার্জ করা হয়নি।

ছাত্রদল নেতারা জানান, পুলিশের লাঠিচার্জে কেন্দ্রীয় শাখা ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রবি, সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক সুলতান আহমেদ রাহী, সাবেক যুগ্ম সম্পাদক সামসুদ্দিন চৌধুরী সানিনসহ ৪জন নেতাকর্মী আহত হয়েছে এবং একজনকে পুলিশ আটক করেছে।

রাবি শাখা ছাত্রদলের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক সুলতান আহমেদ রাহী বলেন, দেশটা দুর্নীতি, অপশাসন আর দখলদারিত্বের আতুরঘরে পরিণত হয়েছে। ক্ষমতার নামে চলছে লুটপাট আর ভক্ষণ নীতি। দলের দোহাই দিয়ে বারংবার পার পেয়ে যাচ্ছে হাজারো দুর্নীতিবাজ। অবিলম্বে দুর্নীতির দায়ে অভিযুক্ত উপাচার্যসহ প্রশাসনের সকল কর্মকর্তার অপসারণ এবং দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। যাতে বিশ্ববিদ্যালয়ের মতো এতো সম্মানীয় পদে থেকে কেউ এমন কার্যসম্পাদনের সাহস না পায়। এছাড়াও তিনি পুলিশের লাঠিচার্জের বিষয়ে তীব্র নিন্দা জানান। সেই সঙ্গে নির্যাতন করে আন্দোলন দমিয়ে রাখা যাবে না বলেও হুশিয়ার করেন তিনি।

মিছিলে কোনো ধরনের বাধা দেয়া বা লাঠিচার্জ করা হয়নি বলে জানান মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএম সিদ্দিকুর রহমান। তিনি বলেন, মিছিল তো যে কেউ করতে পারে। সবাই সবার দাবি জানাতেই পারে। সেখানে পুলিশ কেনো বাধা দিবে।

আটকের বিষয়ে জানতে চাইলে এএম সিদ্দিকুর রহমান বলেন, মিছিলে রাজশাহী কলেজের একাউন্টিং বিভাগের এক সাবেক শিক্ষার্থী পুলিশের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালাচ্ছিল। তাই পুলিশ সন্দেহজনকভাবে তাকে থানায় ধরে নিয়ে এসেছে। সে এখনো থানায় আছে। তাঁর অবিভাবককে ডেকে নিয়ে এসে তাকে ছেড়ে দেয়া হবে।

বিক্ষোভ মিছিল থেকে প্রধানমন্ত্রীর কাছে সাভারে সাবেক শিক্ষার্থীর মোস্তাফিজুর রহমানের নৃশংস হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত এবং তার পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতি পূরণ প্রদানের দাবি জানানো হয়।