দেশজুড়ে

খুলনায় সড়ক সংস্কার শুরু নভেম্বরে

  • 3
    Shares

আহছানুল আমীন জর্জ, খুলনা : একটু বৃষ্টি হলেই খুলনা মহানগরীর বিভিন্ন সড়কে হাঁটু পানি জমে সৃষ্টি হয় জলাবদ্ধতার। ড্রেনের নোংরা পানির সঙ্গে তখন আবর্জনায় তলিয়ে যায় চারপাশ। সেই সঙ্গে সড়কে ছোট-বড় গর্ত, খানা-খন্দে রয়েছে নগরবাসীর ভোগান্তি। তবে এই অবস্থার নিরসনে খুলনায় সড়কে বড় ধরনের সংস্কার কাজ শুরু হচ্ছে আগামী নভেম্বর মাসে । ইতোমধ্যে দরপত্র আহবান ও ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত পর্যায়ে রয়েছে। একই সাথে নগরীর বিভিন্ন স্থানে সড়ক ও ড্রেনের নির্মান সংস্কার কাজ শুরু হবে। খুলনা সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব কথা জানিয়েছেন।

সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, আগামী দুই তিন সপ্তাহের মধ্যে একই সাথে অধিকাংশ সড়ক ও ড্রেনের কাজ শুরু হবে। তখন শহর জুড়ে হুলস্থুল পরিবেশ তৈরি হবে। তিনি বলেন, একশ জায়গায় সড়কের সংস্কার কাজ চলমান থাকলে আমার একার পক্ষে দেখভাল করা সম্ভব না। যার যার বাড়ির সামনের কাজ নিজেরা বুঝে নেবেন। কাউকে ভয় পেয়ে চলা যাবে না। কোথাও নিম্নমানের কাজ হলে আমাকে ফোন দেবেন। কোন শক্তি নাই কাজ না করে প্রকল্পের টাকা নিয়ে যাবে।

খুলনা সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ আবিরুল জব্বার জানান, ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে ময়ূর নদ খনন, নতুন ড্রেন নির্মাণ-সংস্কার ও জোয়ারের সময় শহরের পানি পাম্প করে নদীতে অপসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পে ৯টি প্রধান সড়কের পাশে ৬২ কিলোমিটার প্রাইমারি ড্রেন ও বিভিন্ন ওয়ার্ডের ১২৮ কিলোমিটার সেকেন্ডারি ড্রেন (৩ ফুটের কম) সংস্কার করা হবে। একই সঙ্গে ময়ূর নদসহ ৮টি খাল খনন, পাড় বাঁধাই ও ময়ূর নদের ওপর তিনটি ঝুলন্ত সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে। অপরদিকে সড়ক মেরামত প্রকল্পে ৭৮ কিলোমিটার সড়ক কার্পেটিং, ১৫১ দশমিক ৯২ কিলোমিটার সড়ক আরসিসি ঢালাই ও ৩৩ কিলোমিটার সড়ক সিসি ঢালাই দেওয়া হবে। ২০টি গুরুত্বপূর্ণ মোড় উন্নয়ন, সৌন্দর্যবর্ধন ও কিছু যানবাহন কেনার প্রস্তাব রয়েছে প্রকল্পে।


  • 3
    Shares

Related Articles