তুরাগে ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি অনুমোদনহীন কারখানায় ইউনানি ওষুধ তৈরি, তিন জনের কারাদন্ড

0
77

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর তুরাগ থানার বামনারটেক এলাকায় ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি নামক নকল ইউনানি ওষুধ তৈরি একটি কারখানাটির সন্ধান পাওয়ার পর সেখানে অভিযান চালিয়েছে (র‌্যাব)।ক্যামিস্ট, হেকিমবিহীন ও সরকারি অনুমোদন না নিয়ে নকল ইউনানী ঔষধ তৈরি করায় ওই প্রতিষ্ঠানের মালিকসহ তিনজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

এ সময় ওই কারখানা থেকে যৌন শক্তিবর্ধকসহ ১৪ থেকে ১৫ ধরনের প্রায় ১৫ লাখ টাকার ইউনানী ঔষধ জব্দ শেষে ধ্বংস করা হয়।

বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৪ এর একটি দল সেখানে অভিযান শুরু করে। এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান।

অভিযানে নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান সাংবাদিকদেরকে জানান,‘লাইসেন্সবিহীন ইউনানি ওষুধ তৈরির ফ্যাক্টরিতে যৌনবর্ধক ভিটামিন ও মিনারেলসহ ১৪ থেকে ১৫ আইটেমের ওষুধ তৈরি করা হচ্ছে। তাদের ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে কোনো ধরনের অনুমোদন নেই। প্রতিষ্ঠানটিতে নেই কোনো মাননিয়ন্ত্রণ ব্যবস্থা।

তিনি আরো বলেন, ক্যামিস্ট ও হেকিম নেই। একটি ওষুধ তৈরির কারখানায় যে ধরনের মান ও পরিবেশ থাকা দরকার, তার কোনো কিছুই এখানে নেই।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, অত্যন্ত মানহীন এবং নোংরা পরিবেশে অননুমোদিতভাবে ওষুধ তৈরি করে আসছিল ন্যাচারাল রিসার্চ ল্যাবরেটরি। এজন্য প্রতিষ্ঠানটি প্রয়োজনী কাগজপত্রের ক্ষেত্রেও জালিয়াতি করেছে।

অভিযান শেষে ঔষধ আইন, ১৯৪০ এর ১৮ বি/২৭ ধারায় কারখানার মালিক এস এম গোলাম সাকলায়েনকে (৩৮) এক বছর বিনাশ্রম কারাদণ্ড, প্রোডাকশন ম্যানেজার অমিয়ম নন্দিকে (৫২) তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং মার্কেটিং ম্যানেজার আজিজুল হাকিমকে (৫০) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।