জুম: করোনায় বাক্সবন্দি এক অ্যাপসের বিশ্বজয়

0
118

হাবিব ফারুকী: করোনার আগে আমরা আমাদের আত্মীয় স্বজন ,বন্ধু বান্ধবদের খবর হয়ত বছর ছয় মাসে নিতাম ।কিন্তু লকডাউনের সময় অনলাইনে সবার সাথে যোগাযোগ যেন অবশ্যম্ভাবী হয়ে উঠল।সবাই সামাজিক যোগাযোগের মাধ্যমকে একমাত্র অবলম্বন ভাবতে শুরু করে করল।ফোনে মানুষ মন খুলে কথা বলতে পারছিল না।তাই দরকার হল ভিডিও কলের।সেই সাথে অসংখ্য মানুষ একসাথে অনলাইনে যোগ দেওয়ার আকাঙ্ক্ষা। একসাথে কথা বলার ইচ্ছে।

লকডাউনের আগে সাধারণ লোকে জুম অ্যাপসের নাম পর্যন্ত জানতো না ।আন্তর্জাতিক পরিমণ্ডলে মাত্র দশ লক্ষ মানুষ এটি ব্যবহার করতেন বলে বলা হয়। করোনাকালে প্রায় দশ কোটি গ্রাহক এটি ব্যবহার করেছেন।হঠাত্ করে কর্পোরেট অফিস আর সামাজিক সংগঠন গুলো এটি ছাড়া চলতে পারছেনা। স্কাইপির চেয়ে জুমে অসংখ্য লোক যুক্ত হতে পারে কোন রকম বিধি নিষেধ ছাড়াই। আরো কিছু ফিচার যোগ করা হয়েছে নতুন। যেমন ,যারা দেরিতে আসছে তাদের জয়েন করতে না দেয়া।

এছাড়া একটি মাত্র লিংক দিয়ে জয়েন করা যায় কোন অ্যাপসের ডাউনলোড ছাড়াই। এখন হাজারো শিক্ষার্থীর প্রাণের স্পন্দন টিকিয়ে রাখছে জুম।ব্যবসা বাণিজ্য শিক্ষা চিকিত্সার জগতে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এটি।করোনা আলমারির ভেতরে থাকা জুমকে বিশ্বজয় করে দিল।