জাতীয়শীর্ষ নিউজ

শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত আম্পান


শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ‘সুপার সাইক্লোন’র খ্যাতি পাওয়া ঘূর্ণিঝড় ‘আম্পান’। ঝিনাইদহ ও তৎসংলগ্ন এলাকা থেকে আরও উত্তর দিকে অগ্রসহ হয়ে ও দুর্বল হয়ে গভীর নিম্নচাপ হিসেবে আম্পান বর্তমানে পাবনা ও রাজশাহীতে অবস্থান করছে।

আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আবহাওয়া অফিসে এক ব্রিফিং-এ এমন তথ্য দেয়া হয়।

আবহাওয়া অফিস জানায়, এটি আরো উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে আরও দুর্বল হবে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে অত্যধিক বাতাস বিরাজ করবে ও সমুদ্র উত্তাল থাকবে। সেইসাথে প্রচুর বৃষ্টিপাত হবে।

তবে ঘূর্ণিঝড় দুর্বল হলেও জলোচ্ছ্বাসের পানির প্রভাব থাকবে বলে জানায় আবহাওয়া অফিস। কারণ হিসেবে জানানো হয় বর্তমানে আমাবস্যার তিথি চলার কারণে স্বাভাবিক জোয়ারের সাথে ঘূর্ণিঝড়ের প্রভাব যোগ হয়ে জলোচ্ছ্বাস হচ্ছে বলে জানানো হয়।

উল্লেখ্য, আগেই গতিপথ পরিবর্তন হওয়ায় বাংলাদেশে প্রবেশ করেনি এর কেন্দ্র। তবে তার বর্ধিত অংশের প্রভাবে বাংলাদেশে প্রাণহানি, বসতবাড়ি লণ্ডভণ্ড হওয়াসহ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত অন্তত ৯ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এছাড়া, উপকূলীয় বেশ কিছু জেলা প্লাবিত হয়েছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাব কমে যাওয়ায় মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নং মহাবিপদ সংকেত কমিয়ে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরকে ৯ নং মহাবিপদ সংকেত কমিয়ে ৩ নং স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

আরও পড়ুন
Close
Back to top button