২০২২ সালেই চাঁদে ফোর-জি নেটওয়ার্ক!

0
97

চাঁদেও ফোন ব্যবহার করা যাবে। পৃথিবীর মাটিতে সর্বত্র নেটওয়ার্ক না পাওয়া গেলেও ২০২২ সালের মধ্যে চাঁদে ফোর-জি কানেক্টিভিটি চালু করতে চায় নাসা। এই কাজের জন্য মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা মোবাইল প্রস্তুতকারী সংস্থা নোকিয়াকে বরাত দিয়েছে।

নাসার লক্ষ্য, ২০২৪ সালের মধ্যে চাঁদে মানুষের উপস্থিতি নিশ্চিত করা। এর জন্য ‘আর্টেমিস প্রোগ্রাম’ শুরু। এই প্রকল্পের লক্ষ্য, প্রথমে মহিলা ও পরে পুরুষ নভশ্চরদের চাঁদে পাঠানো। এর পরে চাঁদের মাটিকে ক্রমে মানুষের বসবাসযোগ্য করে তোলা। আর সেই লক্ষ্যেই এ বার চাঁদে ভাল ইন্টারনেট ব্যবস্থার পরিকল্পনা।

ফিনল্যান্ডের সংস্থা নোকিয়া জানিয়েছে, এটাই হবে মহাকাশে প্রথম ওয়্যারলেস ব্রডব্যান্ড যোগাযোগ ব্যবস্থা। মানুষ পৌঁছনোর আগে ২০২২ সালের মধ্যেই সেই কাজ শেষ করা হবে। প্রথমে ফোর-জি ও পরে ফাইভ-জি ব্যবস্থা চালু হবে। চাঁদে যন্ত্রপাতি পৌঁছানোর দায়িত্ব দেওয়া হয়েছে টেক্সাসের একটি সংস্থাকে। নোকিয়ার দাবি, নভশ্চররা যাতে চাঁদে গিয়ে ভয়েস ও ভিডিও কমিউনিকেশন করতে পারেন তা নিশ্চিত করা হবে। এর ফলে পৃথিবী থেকে পাঠানো ‘লুনার রোভার’কে রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণও করা যাবে। আগামী দিনে যে কোনও চন্দ্রাভিযানেও সাহায্য করবে এই নেটওয়ার্ক।