রাত ১০:৪৮ বৃহস্পতিবার ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং

রমজানে সেহরিতে যা খাওয়া ক্ষতি

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : June 13, 2017 , 4:19 pm
ক্যাটাগরি : স্বাস্থ্য
পোস্টটি শেয়ার করুন

শুরু হয়েছে সিয়াম সাধনার মাস রমজান। এই মাসে যেহেতু দিনের বেলা খাওয়া-দাওয়া হয় না তাই সবাই ভাবে রাতে ভূড়িভোজ সারেন। কিন্তু এই ভূড়িভোজ শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। পুষ্টিবিদরা এসময় ক্যালরি সমৃদ্ধ এবং সহজ পাচ্য খাবার খাওয়ার পরামর্শ দেন। একই সঙ্গে বেশি খাবার না খেয়ে বার বার খাওয়া উচিত।রমজানে স্বাস্থ্যকর সেহরির খাদ্য উপাদান ঢাকাটাইমসের পাঠকদের জানিয়েছেন পুষ্টিবিদ ও বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রভাষক মুনমুন খান।

রাতেঃ

ইফতারের তিন থেকে সাড়ে তিন ঘণ্টার পর রাতের খাবার খাবেন। ভাত, সবজি, ডাল, মাছ বা মাংস রাখবেন খাবারের তালিকায়। সবজি ঝোল করে খাবেন। সহজে হজম হয় এবং আঁশ যুক্ত খাবার খাবেন।

সেহরিতেঃ

সেহরির সময় শেষ হওয়ার এক ঘণ্টা আগে খাবার খাবেন। সেহরির খাবার তালিকায়ও রাখুন ভাত, সবজি, ডাল, মাছ বা মাংস। শেষ পাতে খেতে পারেন মিষ্টি জাতীয় খাবার।

খাবার পরে কিছুক্ষণ হাঁটবেন। এরপর পানি পান করবেন। সেহরির সময় শেষ হওয়ার আগ মুহূর্তে এক গ্লাস পানিতে এক চামচ গ্লুকোজ মিশিয়ে পান করুন।

সেহরিতে যা খাবেন না

অতিরিক্ত তেল মসলাদার খাবার খাবেন না। খাবার রান্নার সময় অল্প তেল ব্যবহার করবেন। রেড মিট বাদ দিয়ে এসময় মুরগীর মাংস ঝোল করে খেতে পারেন। বিরিয়ানি, তেহারির মত গুরুপাক খাবার পরিহার করুন। যাদের ডায়াবেটিস আছে তার মিষ্টি খাবার খাবেন না। উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসের রোগীরা গ্লুকোজ মেশানো পানি খাবেন না।

Comments

comments