‘চাপ’ বলতে কিছুই নেই: ইউনিভার্স বস

0
140

ক্রিস গেইলের ইন্সটাগ্রাম কিংবা ফেসবুক পেজটা ঘুরে আসলে তাকে নিয়ে আপনার হিংসা হবেই। একটা মানুষ তার প্রত্যেকটা মুহূর্ত উপভোগ করে চলছেন। বয়স যার কাছে কোনো ঘটনাই নয় যেন। ক্রিকেটটা ছাড়বেন ছাড়বেন বলেও ছাড়েননি এখনও। অবসরের দিন-ক্ষণ জানিয়েও ফিরে আসেন ক্রিকেটে। নিজেকে দাবি করেন ‘ইউনিভার্স বস’ নামেও। এই নামের প্রমাণও দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।

চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন এই ক্যারিবীয় ওপেনার। তার দল সাত ম্যাচ খেলে ফেললেও একাদশে জায়গা হয়নি তার। এদিকে ওই সাত ম্যাচে মোটে একটা ম্যাচ জিতেছিল পাঞ্জাব। অষ্টম ম্যাচে এসে খেলানো হয় গেইলকে। তবে ওপেনিংয়ে নয়, খেলেছেন ওয়ান-ডাউনে। তাতেও কী নির্ভার। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দেয়া ১৭১ রানের লক্ষ্যে খেলতে নেমেই তুলে নেন অর্ধশতক।

নিজের চিরচেনা ওপেনিং পজিশনে না খেলেও এমন পারফর্ম! ইনিংসের শুরুতে থিতু হতে কিছুটা সময় নিতে ছাড়েন বেশ কিছু বল। সেসব অবশ্য পুষিয়ে দেন ৪৫ বলে ৫ ছক্কায় ৫৩ রান করে। ম্যাচ শেষে তার কাছে জানতে চাওয়া হয় ওয়ান-ডাউনে খেলতে নেমে চাপে ছিলেন কী না। এক গাল হেসে গেইল বলেন, মোটেই না! ‘আমি ইউনিভার্স বস। আমি কেন স্নায়ু চাপে ভুগব? তবে হ্যাঁ, মন্থর উইকেটে খেলতে কিছুটা কঠিন ছিল। সেটা সময়ের সঙ্গে মানিয়ে নিয়েছি। আমাদের দুই ওপেনার যথেষ্ট ভালো খেলেছে এতদিন। তাই আমিই চাইনি তাদের জুটিটা ভাঙুক।’ অর্ধশতক হাঁকানোর পর গেইলের উদযাপনটাও চোখে পড়ার মতো। ব্যাটে ‘ইউনিভার্স বস’ লেখা স্টিকারে টোকা দিয়ে জানান দেন, নামের প্রতি কতটা দায়িত্বশীল ক্রিস গেইল।