শনিবার থেকে রাতে কারফিউ জারি হচ্ছে ফ্রান্সে

0
79

করোনার কারণে শনিবার থেকে রাতে কারফিউ জারি হচ্ছে ফ্রান্সে।করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে রাতে কারফিউ জারি করতে যাচ্ছে ফ্রান্স। দেশটির প্রধানমন্ত্রী এমানুয়েল মাক্রো ঘোষণা দেন, করোনা ভাইরাস মোকাবিলার জন্য সব জনগণকে রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়িতে থাকতে হবে। এই নিষেধাজ্ঞা ফ্রান্সের রাজধানী প্যারিসসহ আরও আটটি বড় শহরে কার্যকর করা হবে। -বিবিসি

বুধবার (১৪ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, প্রধানমন্ত্রী একটি টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, শনিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে চার সপ্তাহ এই কারফিউ বহাল থাকবে। দেশটিতে বুধবার নতুন করে ২২ হাজার ৯৫১ জন করোনা রোগী শনাক্ত হওয়ার পর প্রধানমন্ত্রী এমন ঘোষণা দিলেন। তিনি বলেন, বসন্তকালের করোনা ভাইরাস সংক্রমণ আগের চেয়ে আলাদা। যা দেশের সর্বত্র ছড়িয়ে পড়েছে। সে কারণে রাতের কারফিউ রাজধানী প্যারিস ছাড়াও মার্সেই, লিয়ন, লিলি, আইস-এন-প্রোভেনস, রুউন, টুলাউস, গ্রেনোবল এবং মন্টপিলিয়ার শহরের জন্য প্রযোজ্য হবে। সংক্রমণের দ্বিতীয় ধাক্কা সামলাতে পুরো ইউরোপ জুড়েই এ ধরনের বিধি নিষেধ আসছে। নেদারল্যান্ডের বার ও রেস্তোরা গ্রিনিস মান সময় রাত ৮টা থেকে বন্ধ করা হচ্ছে।

উত্তর-পূর্ব স্পেনের কাটালোনিয়া বলছে সেখানে বৃহস্পতিবার থেকে বার ও রেস্তোরা ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। চেক রিপাবলিকে প্রতি লাখে ৫৮১ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। যা গত দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। পুরো ইউরোপেই আক্রান্ত শনাক্ত সংখ্যা বাড়ছে। বুধবার রাশিয়ায় মারা গেছে ২৩৯ জন।