রেসিপি

ইলিশ মাছের ডিম ঝোল রেসিপি-

  • 2
    Shares

ইলিশ মাছ দিয়ে বাহারি পদের রান্না হয়। তবে সহজে আলাদাভাবে ইলিশের ডিম ঝোল করা হয় না। কিন্তু অতি স্বাদের একটি রেসিপি ইলিশের ডিম ঝোল। তবে যাদের বাড়িতে আগে থেকে ইলিশ কেনা নেই, হয়তো তারা এখন খেতে পারবেন না। কারণ ১৪ অক্টোবর থেকে ইলিশ ধরা বন্ধ। তাই বাড়ির রেফ্রিজারেটরে ইলিশ থাকলে আর তার পেটে ডিম থাকলে ঝটপট তৈরি করুন ইলিশের ডিমের ঝোল।

যা লাগবে

ইলিশ মাছের ডিম – ১টা মাছের (গোল করে টুকরো করা), ১ কাপ সমপরিমাণ ডিম, আলু – ৩ টা মাঝারি, আধা ইঞ্চি কিউব করে কাটা ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১/২ কাপ আদা বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ জিরা বাটা, ১/২ চা চামচ ধনে গুঁড়া, কাচা মরিচ ৩/৪ টা, লবণ– পরিমাণমতো, তেল – ২ টেবিল চামচ, ধনে পাতা কুচি – ১ টেবিল চামচ, পানি – পরিমানমতো

প্রস্তুত প্রণালী

মাছের ডিম হালকাভাবে ধুয়ে ১ ইঞ্চি কিউব করে কেটে নিন। আলু খোসা ফেলে ১/২ ইঞ্চি কিউব করে কেটে নিন। হাঁড়িতে তেল দিয়ে একটু গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দিন, নাড়তে থাকুন, হালকা বাদামি করে ভাজা হলে এবার ওভেনের আঁচ কমিয়ে সব মশলা ও জল দিয়ে সামান্য কষিয়ে নিন। এবার মাছের টুকরো ও ডিম দিয়ে আরও ৫ মিনিট কষিয়ে পরিমাণ মতো পানি দিন, ঝোল বেশি হলে আবার ভালো লাগবে না। আলুর কাটা টুকরোগুলো দিয়ে দিন। ঢেকে দিন কিছুক্ষণ রান্না হওয়ার জন্য। ঝোল ফুটতে শুরু করলে কাঁচা মরিচ ওপরে ছিটিয়ে দিন। এবার ঝোল মাখা মাখা হয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন। পরিবেশনের জন্য তৈরি।


  • 2
    Shares

Related Articles