বিরামপুর উপজেলায় বন বিভাগের উদ্যোগে ঔষধি ফলজ গাছ রোপন

0
165

এস এম মাসুদ রানা বিরামপুর( দিনাজপুর) প্রতিনিধি:  দিনাজপুর জেলার অন্তর্গত বিরামপুর উপজেলা বন বিভাগের উদ্যোগে ৫০ কিরোমিটার এলাকা জুড়ে বিলুপ্তপ্রায় বিভিন্ন প্রজাতির ৫০ হাজার ঔষধি,বনজ ও ফলজ গাছের চারা রোপন করা হয়েছে।

বিরামপুর চরকাই বন বিভাগ সূত্রে জানা যায়। তথ্য মতে ২০১৯-২০২০ ইং সনের বন বিভাগের উদ্যোগে সুফল প্রকল্পের আওতায় উপজেলাধীন জোতবানি ও বিনাঈল ইউনিয়নের হামলা কুড়ি ব্রীজ হইতে রাধাপুর খাড়ির ব্রীজ হয়ে মন্দিরা ব্রীজ পর্যন্ত ৫০ কিরোমিটার খাড়ির দু’পার্শ্বে ৫০ হাজার বিলুপ্তপ্রায় আমলকি, হর্তকি, বয়রা,কামরাঙা,অর্জুর,নিম,সোনালী, আকাশমনি,কড়াইসহ ঔষধি,বনজ ও ফলজ বৃক্ষ রোপন পূর্বক বাগানের পরিচর্যার কাজ এগিয়ে চলেছে।জোতবানি ও বিনাইল খাড়ি এলাকায় বন বিভাগের এ চারা রোপনের তথ্য সংগ্রহে গেলে বাগান পরিচর্যার কাজে কর্মরত বন বিভাগের জনৈক কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান, বিরামপুর চরকাই বন বিভাগ পরিবেশ বান্ধব বিরামপুর গড়তে আপ্প্রাণ চেষ্ঠা অব্যাগত রেখেছেন।

এবিষয়ে বিরামপুর চরকাই বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার জানান, দিনাজপুর -৬ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব শিবলী সাদিক স্যার, বিরামপুর ও নবাবগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং বিরামপুর নবাবগঞ্জ, হাকিমপুর ও ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসারদের সার্বিক সহযোগিতা পেয়েছি। তাঁদের দিক নির্দশনায় পরিবেশের ভারসাম্যরক্ষা ও অত্র এলাকার মানুষের অার্থসামাজিক উন্নয়নের লক্ষে আমরা চরকাই রেঞ্জের বিভিন্ন বিট এলাকায় চলমান করোনা ভাইরাস মহামারি উফেক্ষা করে বৃক্ষচারা রোপনের কাজ অব্যাহত রেখেছি।।