মির্জাগঞ্জে ট্রলি ও টমটমের বে–পরোয়া চলাচল

0
105

মোঃরনি খান, পটুয়াখালী জেলা প্রতিনিধি: পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার শহর, বন্দর ও গ্রামীণ জনপদে যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ কাঁচা ও পাকা সড়কগুলো দিয়ে অবৈধভাবে বেপরোয়া গতিতে মহেন্দ্র শ্যালো ইঞ্জিন চালিত ট্রলি ও টমটম ঝুঁকিপূর্ণভাবে চলাচল করায় সর্বসাধারণের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। যে কোনো সময় মারাত্মক দূর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটতে পারে।

এছাড়া কোমলমতি শিশু শিক্ষার্থীদের নিয়ে তাদের অভিভাবক গণ চরম উদ্বেগ আর উৎকণ্ঠায় রয়েছেন। স্থানীয় সুত্রে যানাযায় , এসব যানবাহনের কোনো রকম রুট পারমিশন(রাস্তায় চলাচলের অনুমতি) নেই। তারপরেও লাইসেন্স বিহীন, অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালকেরা যানবাহন চালাচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এসব যানবাহনের চলাচলের দৃশ্য দেখেও না দেখার ভান করছেন। তাদের এমন মৌনভূমিকা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ ছারা ও উপজেলার বিভিন্ন অঞ্চলের ব্যস্ততম সড়ক মহাসড়ক থেকে শুরু করে পাকা ও মেটো পথগুলো দিয়ে প্রতিনিয়তই এসব ট্রলিতে করে ধারণ ক্ষমতার অতিরিক্ত মাটি, ইট, বালি,সিমেন্ট, রডসহ নানা ধরণের পণ্য সামগ্রী বিভিন্ন স্থানে নির্ভয়ে বহন করা হচ্ছে।

সরেজমিনে দেখাযায় রিক্স-ভ্যান, বাইসাইকেলও মোটর সাইকেলসহ সব ধরণের যানবাহনে চলাচল করতে চরম বিড়ম্বনায় পড়তে হয়। এমনকি পায়ে হেঁটে চলাচলও অনেকটা দুষ্কর হয়ে পড়ে।

উপজেলার সুবিদখালী রই পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সামনে পথচারীর মোঃ রাকিব , হারুন , সোহাগ, মনির, হাসিনা, সহ অনেকে বলেন,যেভাবে রাস্তা দিয়ে টমটম ও ট্রলিগুলো চলাচল করে এতে ছেলে মেয়েদের একা স্কুলে পাঠাতে খুব ভয় হয়।