কানাডায় আগামী বছর নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক সামগ্রী

0
95

কানাডায় ফেডারেল সরকার প্লাস্টিকের কটালারিজ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। একই সঙ্গে গ্রোসারি করতে ব্যবহার করা প্লাস্টিক ব্যাগও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। ফেডারেল পরিবেশমন্ত্রী জনাথন উইলকিনস বুধবার সকালে অটোয়ায় এ ঘোষণা দেন। আগামী বছরের শুরু থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানানো হয়েছে।

নিষিদ্ধ ঘোষিত প্লাস্টিক সামগ্রীর মধ্যে রয়েছে গ্রোসারি ব্যাগ, প্লাস্টিকের তৈরি কাটলারি, চা বা কফি নাড়ানোর স্টিক, স্ট্র, খাবার নেয়ার প্লাস্টিক প্যাকেজিং, ছয় প্যাকের প্লাস্টিক রিং। প্লাস্টিক সামগ্রী পরিবেশের জন্য ক্ষতিকর বিবেচনায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে পরিবেশ মন্ত্রী জানান।

সরকারের এ সিদ্ধান্তে রেস্টুরেন্টগুলো টেক আউট সার্ভিস নিয়ে সমস্যায় পড়বে কী না- এ ব্যাপারে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে লিবারেল পরিবেশ মন্ত্রী বলেন, রেস্টুরেন্টগুলোকে বিকল্প খুঁজে বের করতে হবে।তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করে তাদের ক্রেতাদের সেবা দেবে।

মন্ত্রী আরো বলেন, ২০৩০ সালের মধ্যে শূন্য প্লাস্টিকের বর্জ্য অর্জনের লক্ষ্যে পৌঁছানোর চেষ্টার অংশ হিসাবে ফেডারেল সরকার প্লাস্টিক আইটেমগুলির জন্য নতুন মান তৈরি করছে। উল্লেখ্য সারা বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশের কথা চিন্তা করে অনেক দেশ ইতিমধ্যে প্লাস্টিক ব্যবহার ধীরে ধীরে বন্ধ করছে।