Uncategorized

‘রসিকতা করতে গিয়ে নিজেই বেকুব হয়েছি’

গতকালের পোস্টে লিখেছি একমাস জ্বরে ভুগেছি। আসলে আমার ডেঙ্গু বা চিকনগুনিয়া কোনটিই হয়নি অর্থাৎ এখন সুস্থ আছি। তারপরও বেশির ভাগ মন্তব্যে আমার সুস্থতা চেয়ে দোয়া করেছেন, আজও আসবে। দোয়া পেতে সবাই চায়, সবার মন থেকে আসা এই দোয়া আমার চলার পথের শক্তি, আমি কৃতজ্ঞ। সমস্যা হচ্ছে বেশির ভাগ মন্তব্য এসেছে পুরো পোস্ট না পড়েই। একটু রসিকতা করতে গিয়ে নিজেই বেকুব হয়ে গিয়েছি। কাল সারাদিন কাজে ছিলাম, জ্যামের মধ্যেই গাড়ি চালাতে হয়েছে। তখন ভেবেছি রসিকতা করে, সিরিয়াস হয়ে বা তথ্যভিত্তিক যে কোন পোস্ট দেয়ার আগে আমার মাইন্ডসেট কি করা উচিত!! “ দোয়াসহ মন্তব্য উষ্ণভাবে রিসিভ করাই উত্তম হবে”- এই পথের সন্ধান পেয়ে ঢাকার জ্যামকে মাইন্ড রিফ্রেশমেন্ট হিসেবেই নিয়েছি।

মানুষ ছবিতেই লাইক দেয়, অনেকে পোস্ট পড়ে, অনেকে পড়ে না। আমি বহু চিন্তা ভাবনা করে পোস্ট দেই, যেন বির্তক না ওঠে, কেউ যেন কষ্ট না পায়। আমিও ছবি দেই যেন পোস্টের প্রতি আকর্ষিত হয়, যদিও অনেকে ক্ষ্যাত বা আদিখিল্লা (কুমিল্লার ভাষা) মনে করে।
তারপর তাকিয়ে থাকি ল্যাপটপের স্ক্রিনে, ঝড়ের মত লাইকের সাথে কিছু কমেন্ট। দেখা যাচ্ছে ওই সময়ে বেশির ভাগই পোস্ট না পড়েই লিখছে – নাইস পিক, ভালবাসা অবিরাম, অসাম ইত্যাদি ইত্যাদি, যেগুলোর সাথে পোস্টের কোনো সম্পর্ক নাই, আজও তাই হবে। দ্রুত লাইক দিতে পারা এবং বুঝে না বুঝে কমেন্ট করার মধ্যে ‘কে আগে ’ এই প্রতিযোগিতা শুরু হয়। যারা পোস্ট পড়ে তারা আস্তে ধীরে কমেন্ট করে। আমি এমন লেখা লিখিনা যেখানে গরম গরম মন্তব্য করা যাবে, ভালোভাবে না পড়লে মাথায় ঢোকা ইট্টু মুশকিল আর তখনি আসে উদ্ভট মন্তব্য।

যেমন আমি একদিন গ্যাপ দিয়ে পোস্ট দিয়েছি, একজন লিখেছেন – ভাই বহু দিন পর আপনার পোস্ট পেলাম। আগের দিন হয়তো লিখেছি এ্যালবামের দিন শেষ, আমার আর কোন ফিজিক্যাল এ্যালবাম বের হবে না, তিনি জিজ্ঞেস করলেন- ভাই আপনার পরের এ্যালবাম কবে আসবে? আগের দিন নতুন গান জানিয়ে রিলিজ করা হয়েছে, তিনি বলছেন- ভাই বহু দিন আপনার গান পাচ্ছি না। এরকম আন্ধাপটকা (আন্দাজে) বহু মন্তব্য পাই, অনেকটা ‘Six blind man and an Elephant’ ছড়াটার মত। এর মধ্যে বেশ কিছু রুগ্ন বুদ্ধিজীবী এবং মনো (একই সাইডে সাউন্ড বাজে ) সমালোচক আছেন যারা নিজের পাণ্ডিত্য জাহির করতে গিয়ে স্পীড ব্রেকারে উষ্ঠা (হোঁচট) খান। মাঝে মধ্যে কূলকিনারা পায় না,

তবুও ভালো, ফেসবুক থাকাতে কিছু লেটেস্ট মানসিকতার সাথে পরিচয় হচ্ছে। তবে সব কমেন্ট আগে পড়ি, পরে লাইক কমেন্ট আর ব্যান মারার সিদ্ধান্ত নেই। আমি লিখি আমার ভাল লাগা থেকে, এটা আমার চাকরি নয়, যদিও অনেকে তাই ভাবেন। আমার লেখা কেউ পড়ছে, এটাই আমার অনেক ভালো লাগে এবং এ কারনে হজম শক্তি বাড়িয়েছি !! ভালবাসা অবিরাম …

(লেখকের ফেসবুক পেইজ থেকে সংগৃহীত)

 

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.